India vs Pakistan

ইমরানকে নিয়ে দেশ উত্তাল, তার মাঝেই পাকিস্তানে রাজকীয় ব্যবহার ভারতীয় দলের সঙ্গে

গত কয়েক দিন ধরেই রাজনৈতিক কারণে টালমাটাল পাকিস্তান। ইমরান খানের গ্রেফতারি এবং গোটা দেশে তাঁর ভক্তদের হামলা, হিংসার জেরে সন্ত্রস্ত সে দেশের মানুষ। তার মাঝেই রাজার মতো ব্যবহার ভারতীয়দের সঙ্গে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ২১:৪৪
imran khan

ইমরানকে নিয়ে উত্তাল পাকিস্তান। তার মধ্যেই অভাবনীয় ব্যবহার ভারতীয় দলের সঙ্গে। — ফাইল চিত্র

গত কয়েক দিন ধরেই রাজনৈতিক কারণে টালমাটাল পাকিস্তান। ইমরান খানের গ্রেফতারি এবং গোটা দেশে তাঁর ভক্তদের হামলা, হিংসার জেরে সন্ত্রস্ত সে দেশের মানুষ। এর মধ্যেও আতিথেয়তায় কোনও খামতি নেই সে দেশের মানুষের। সেই আতিথেয়তার নমুনা পেয়েছেন খোদ ভারতের ব্রিজ খেলোয়াড়রা। গোটা দেশ উত্তপ্ত হয়ে থাকলেও লাহোরে থাকা ভারতীয় দলকে রাজকীয় খাতির করা হয়েছে।

একটি প্রতিযোগিতায় খেলতে ৩২ সদস্যের ভারতীয় দল গিয়েছিল লাহোরে। তার মধ্যে ছিলেন এইচসিএলের প্রতিষ্ঠাতা শিব নাডারের স্ত্রী কিরণ নাডার। এ ছাড়া অভিজ্ঞ খেলোয়াড় রাজেশ্বর তিওয়ারিও ছিলেন। ইমরান গ্রেফতার হওয়ার পর দেশজুড়ে হিংসা দেখে আতঙ্কিত হয়ে পড়েছিলেন ভারতীয় খেলোয়াড়রা। কিন্তু লাহোরে যে পাঁচ তারা হোটেলে তাঁরা ছিলেন, সেই হোটেলের কর্মীরাই চাপ কাটিয়ে দেন।

Advertisement

সংবাদ সংস্থাকে রাজেশ্বর বলেছেন, “ওয়াঘা সীমান্ত পেরিয়ে আমরা সে দেশের ঢোকামাত্রই বিশেষ ব্যবহার করা হয়েছে। পাকিস্তানের ব্রিজ সংস্থার সভাপতি নিজে এসে অভ্যর্থনা জানান। এই খেলার সঙ্গে যুক্ত বাকি বিষয়গুলি হয়তো বিশ্বমানের ছিল না। কিন্তু বিদেশে যে ক’টা প্রতিযোগিতায় আমরা খেলেছি, তার মধ্যে এটা অন্যতম সেরা। ভারত আতিথেয়তার দিক থেকে সেরা। কিন্তু এখানে এলে সেই ধারণা কিছুটা হলেও বদলাতে বাধ্য।”

৪ মে লাহোরে গিয়েছিলেন তাঁরা। রবিবার বেশির ভাগই বাড়ি ফিরেছেন। কয়েকজন শনিবার ফিরেছেন। ইমরানের গ্রেফতারের পর থেকে তাঁদের ঘরে থাকতে বলা হয়েছিল। তার আগে চুটিয়ে ঘুরেছেন লাহোরে। দেখেছেন লাহোর ফোর্ট। বিখ্যাত খাবার জায়গা এবং রেস্তোরাঁর স্বাদ চেখে দেখেছেন। মহারাজ রণজিৎ সিংহের সমাধিতে গিয়েছেন।

রাজেশ্বর বললেন, “আমাদের প্রত্যেকের সঠিক যত্ন করা হয়েছে। ওদের তরফে একজন গেস্ট রিলেশন ম্যানেজার নিযুক্ত করা হয়েছে। নিরাপত্তা নিয়েও কোনও সমস্যা হয় না। যেখানেই ছিলাম কমান্ডোরা সঙ্গে ছিল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement