India vs Pakistan

ইসলামাবাদের মাটিতে পাকিস্তানকে উড়িয়ে দিল ভারত, ৪-০ ব্যবধানে এল টানা অষ্টম জয়

এই নিয়ে ডেভিস কাপে আট বার পাকিস্তানের মুখোমুখি হল ভারত। টেনিস কোর্টের লড়াইয়ে পাকিস্তানের বিরুদ্ধে অপরাজিত থাকার রেকর্ড অক্ষুণ্ণ থাকল। ৮-০ ব্যবধানে এগিয়ে থাকল ভারত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৩৬
picture of Davis Cup

পাকিস্তানের বিরুদ্ধে জয়ের পর ভারতের ডেভিস কাপ দল। ছবি: এক্স (টুইটার)।

পারল না পাকিস্তান। ডেভিস কাপের ওয়ার্ল্ড গ্রুপ ওয়ান প্লে-অফ ৪-০ ব্যবধানে জিতে নিল ভারত। শনিবার ২-০ ব্যবধানে এগিয়ে ছিল ভারত। রবিবার টাইয়ের দ্বিতীয় দিন ডাবলস এবং প্রথম ফিরতি সিঙ্গলসও জিতে নেন ভারতীয়রা। এর পর দ্বিতীয় ফিরতি সিঙ্গলস খেলার আর প্রয়োজন হয়নি।

Advertisement

৬০ বছর পর পাকিস্তানে গিয়ে ইসলামাবাদের ঘাসের কোর্টে বড় জয় তুলে নিল ভারতীয় টেনিস দল। রবিবার ডাবলসে মুখোমুখি হয় ভারতের ইউকি ভাম্বরি-সাকেত মিনেনি জুটি এবং পাকিস্তানের মুজ়াম্মিল মুর্তাজ়া-আকিল খান জুটি। প্রথম সেটে পাক জুটি তেমন কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারেনি। ৬-২ ব্যবধানে জিতে নেন ভাম্বরি-মিনেনি। এই ম্যাচের দ্বিতীয় সেট ছিল পাকিস্তানের কাছে আশা বাঁচিয়ে রাখার শেষ সুযোগ। প্রথম দু’টি সিঙ্গলস হারার পর ডাবলসে হার মানেই টাই হার। এমন পরিস্থিতিতে তীব্র লড়াই করলেন মুর্তাজ়া-আকিল জুটি। তাও রক্ষা হয়নি। লড়াই টাইব্রেকার পর্যন্ত নিয়ে গেলেও হার মানতে হয় পাক জুটিকে। ৭-৬ (৭-৫) ব্যবধানে দ্বিতীয় সেট, ম্যাচ এবং টাই জিতে নেন ভাম্বরি-মিনেনি। ডাবলসে পাকিস্তানের হয়ে মুর্তাজ়ার সঙ্গে খেলার কথা ছিল বরকত উল্লাহর। কার্যত মরণ-বাঁচন ম্যাচে পাকিস্তান তাদের সেরা খেলোয়াড়কে নামিয়ে দেয়। তাতেও অবশ্য লাভ হয়নি।

ভাম্বরি-মিনেনি জুটি ৬-২, ৭-৬(৭-৫) ব্যবধানে জেতায় ৩-০ ব্যবধানে এগিয়ে যায় ভারত। পাঁচ ম্যাচের টাই জয় নিশ্চিত হয়ে যায়। ফলে বাকি ম্যাচগুলি হয়ে যায় নিয়মরক্ষার। প্রথম ফিরতি সিঙ্গলস বা চতুর্থ ম্যাচে মুখোমুখি হন ভারতের কালিয়ান্দা পুনছা এবং পাকিস্তানের মহম্মদ শোয়েব। এই ম্যাচও কার্যত একতরফা ভাবেই জিতে নেন তরুণ ভারতীয়। পুনছার পক্ষে ফল ৬-৩, ৬-৪। পাকিস্তানের বিরুদ্ধে ভারত ৪-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয় ফিরতি সিঙ্গলস বা পঞ্চম ম্যাচ খেলা হয়নি। ডেভিস কাপে ভারত-পাকিস্তান মুখোমুখি হল আট বার। প্রতি বারই জয় পেল ভারত।

এই জয়ের ফলে ডেভিস কাপের ওয়ার্ল্ড গ্রুপ ওয়ানে থেকে গেল ভারত। কোয়ালিফায়ারে ওঠার জন্য সেপ্টেম্বরে পরের টাই খেলতে হবে ভারতকে। সেই টাই জিতলে ডেভিস কাপের সেরা ২৪টি দলের মধ্যে জায়গা করে নেবে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement