Zeeshan Ali

ভারতের ডেভিস কাপ দলের কোচের পদে ইস্তফা জ়িশানের, সুইডেনের বিরুদ্ধে টাইয়ের এক মাস আগে পদত্যাগ

প্রায় এক দশক ভারতীয় ডেভিস কাপ দলের সঙ্গে যুক্ত থাকার পর সরে দাঁড়ালেন জ়িশান। বুধবার কোচের পদে ইস্তফা দিয়েছেন প্রাক্তন খেলোয়াড়। ইস্তফা দেওয়ার নির্দিষ্ট কোনও কারণ দেখাননি তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ১৮:০৮
Picture of Zeeshan Ali

জ়িশান আলি। ছবি: এক্স (টুইটার)।

ভারতের ডেভিস কাপ দলের কোচের পদ থেকে ইস্তফা দিলেন জ়িশান আলি। সেপ্টেম্বরের ১৪ এবং ১৫ তারিখ সুইডেনের বিরুদ্ধে ওয়ার্ল্ড গ্রুপ ওয়ানের টাই রয়েছে ভারতের। তার আগে সরে দাঁড়ালেন প্রাক্তন টেনিস খেলোয়াড়। ফলে স্টোকহমের ওই টাইয়ের আগে নতুন কোচ খুঁজতে হবে সর্বভারতীয় টেনিস সংস্থাকে।

Advertisement

২০১৩ সালে নন্দন বলের পর ভারতীয় ডেভিস কাপ দলের কোচ হয়েছিলেন জ়িশান। দিল্লিতে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে টাই দিয়ে দায়িত্ব পালন শুরু করেন তিনি। ইস্তফা নিয়ে জ়িশান শুধু বলেছেন, ‘‘আমি ভারতের ডেভিস কাপ দলের কোচের পদে ইস্তফা দিয়েছি। মনে হয় ডেভিস কাপে আমার পক্ষে যা যা অর্জন করা সম্ভব ছিল, তার সবই করেছি।’’ প্রায় এক দশক ভারতীয় ডেভিস কাপ দলের সঙ্গে যুক্ত থাকার পর সরে দাঁড়ালেন তিনি।

গত ফেব্রুয়ারিতে ইসলামাবাদে ওয়ার্ল্ড গ্রুপ ওয়ান প্লে-অফ টাইয়ে পাকিস্তানকে ৪-০ ব্যবধানে হারিয়েছিল ভারত। সেটাই ভারতীয় দলের কোচ হিসাবে জ়িশানের শেষ টাই। ডেভিস কাপে ভারত শেষ বার সুইডেনের বিরুদ্ধে খেলেছিল ২০০৫ সালে। দিল্লির সেই টাইয়ে ১-৩ ব্যবধানে হেরেছিল ভারতীয় দল। এ বার জিততে পারলে ওয়ার্ল্ড গ্রুপ কোয়ালিফায়ারে উঠবে ভারত। হেরে গেলে আবার আগামী বছর ওয়ার্ল্ড গ্রুপ ওয়ান প্লে-অফ খেলতে হবে।

কোচ ছাড়াও ভারতীয় টেনিস দলের নন প্লেয়িং অধিনায়কের দায়িত্বও সামলেছেন জ়িশান। আনন্দ অমৃতরাজ, লিয়েন্ডার পেজ, মহেশ ভূপতিদের সঙ্গে ডেভিস কাপ খেলারও অভিজ্ঞতা রয়েছে তাঁর। এখন তিনি দিল্লির ন্যাশনাল টেনিস সেন্টারের ডিরেক্টর পদে রয়েছেন। ১৯৯৫ সালে পেশাদার টেনিস থেকে অবসর নেন ৫৪ বছরের জ়িশান। বেঙ্গালুরুর বাসিন্দা হলেও তাঁর জন্ম কলকাতায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement