Euro 2024

ইউরো কাপ ফুটবলের শেষ তিন দেশ চূড়ান্ত, কারা পেল জার্মানির টিকিট?

জুনে হতে চলেছে ইউরো কাপ। ২৪টি দেশের মধ্যে ২১টি দেশ আগেই যোগ্যতা অর্জন করে ফেলেছিল। বাকি ৩টি দেশও যোগ্যতা অর্জন করে ফেলল মঙ্গলবার। কারা পেল জার্মানির টিকিট?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৪ ১০:৫১
football

ইউরো কাপের ট্রফি। — ফাইল চিত্র।

এ বছরের জুনে হতে চলেছে ইউরো কাপ। ২৪টি দেশের মধ্যে ২১টি দেশ আগেই যোগ্যতা অর্জন করে ফেলেছিল। বাকি ৩টি দেশও যোগ্যতা অর্জন করে ফেলল মঙ্গলবার। প্লে-অফের ম্যাচ জিতে জার্মানির টিকিট নিশ্চিত করেছে ইউক্রেন, পোলান্ড এবং জর্জিয়া। ইউক্রেন শেষ মুহূর্তের গোলে জিতলেও পোলান্ড এবং জর্জিয়াকে জিততে হয়েছে পেনাল্টি শুট-আউটে।

Advertisement

এর মধ্যে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের কাহিনি মন জয় করে নিয়েছে অনেকেরই। রাশিয়ার সঙ্গে যুদ্ধের কারণে অনেক দিনই তারা নিজেদের দেশে খেলতে পারে না। দু’বছর আগে অল্পের জন্য কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারেনি। মঙ্গলবারও আইসল্যান্ডের বিরুদ্ধে ৩০ মিনিটে পিছিয়ে পড়েছিল অ্যালবার্ট গুডমুন্ডসনের গোলে। কিন্তু এ বার আর পিছিয়ে থাকেনি। ৫৪ মিনিটে সমতা ফেরান ভিক্টর সিগানকভ। ৮৫ মিনিটে জয়সূচক গোল চেলসির হয়ে খেলা মিখাইলো মুদ্রিকের। ইউক্রেন খেলবে রোমানিয়া, স্লোভাকিয়া এবং বেলজিয়ামের বিরুদ্ধে।

জর্জিয়ার খেলা ছিল গ্রিসের বিরুদ্ধে। ২০০৪-এর ইউরো চ্যাম্পিয়ন গ্রিস এ বারও যোগ্যতা অর্জন করতে পারল না। পেনাল্টিতে ৪-২ গোলে জিতেছে জর্জিয়া। তাদের গোলকিপার জিয়োর্জি মামার্দাশভিলি প্রথমে গ্রিসের অধিনায়ক তাসোস বাকাসেতাসের শট বাঁচান। এর পর জিয়োর্জিয়োস জিয়াকৌমাকিসের শট বাইরে যায়। জর্জিয়া খেলবে তুরস্ক, চেক প্রজাতন্ত্র এবং পর্তুগালের বিরুদ্ধে।

রবার্ট লেয়নডস্কির দেশ পোলান্ডও ইউরো খেলবে। তারা গ্যারেথ বেলের দেশ ওয়েলসকে পেনাল্টিতে হারিয়েছে ৫-৪ গোলে। দেশের হয়ে লেয়নডস্কির অভিষেকের পরে প্রতিটি ইউরো খেলেছে পোলান্ড। এ বার লেয়নডস্কি চতুর্থ ইউরো খেলতে নামবেন।

এ দিকে, প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ড ২-২ ড্র করেছে বেলজিয়ামের বিরুদ্ধে। অন্য ম্যাচে, ফ্রান্স ৩-২ গোলে হারিয়েছে নেদারল্যান্ডসকে।

আরও পড়ুন
Advertisement