Qatar World Cup 2022

টিকিট থাকলেই দেখা যাবে না ফুটবল বিশ্বকাপ! কাতারে ঢুকতে গেলে বিশেষ নিয়ম, থাকতে হবে আলাদা কার্ড

কাতারের ভিসা থাকলেও বিশ্বকাপের আগে বা প্রতিযোগিতা চলাকালীন সে দেশে ঢোকা যাবে না। তার জন্য একটি বিশেষ অনুমতির প্রয়োজন রয়েছে। তবেই খেলা দেখতে পাবেন দর্শকরা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৪:৫৭
কাতারে ঢুকতে গেলে লাগবে বিশেষ কার্ড।

কাতারে ঢুকতে গেলে লাগবে বিশেষ কার্ড। —ফাইল চিত্র

টিকিট কাটলেই কাতারে বিশ্বকাপ দেখা যাবে না। সে দেশের ভিসা থাকলেও বিশ্বকাপের আগে বা প্রতিযোগিতা চলাকালীন কাতারে ঢোকা যাবে না। তার জন্য একটি বিশেষ অনুমতির প্রয়োজন রয়েছে। কাতার সরকার সেই অনুমতি দিলে তবেই বিশ্বকাপের সময় সে দেশে যাওয়া যাবে।

এই বিশেষ কার্ডের নাম ‘হায়া কার্ড’। এই কার্ড পাওয়ার জন্য কাতার সরকারের কাছে আবেদন করতে হবে। অনলাইনে এই আবেদন করা যাবে। যাঁরা খেলা দেখতে যাবেন তাঁদের টিকিটের পাশাপাশি এই কার্ডও সঙ্গে রাখতে হবে। তবেই স্টেডিয়ামে ঢুকতে দেওয়া হবে। শুধু তাই নয়, যাঁরা বিশ্বকাপ দেখতে যাননি, অন্য কোনও কারণে কাতারে গিয়েছেন, তাঁদেরও ১ নভেম্বর থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত সে দেশে ঢুকতে গেলে এই ‘হায়া কার্ড’ লাগবে। যাঁদের কাছে এই কার্ড থাকবে তাঁরা কাতারের পাশাপাশি স‌ংযুক্ত আরব আমিরশাহি ও ওমানেও যেতে পারবেন।

Advertisement

বিশ্বকাপ দেখতে প্রায় ১২ লক্ষ দর্শক কাতারে যাবেন। দর্শকদের যাতে কোনও সমস্যা না হয় তার জন্য চার হাজার বাসের বন্দোবস্ত রাখা হয়েছে। তার মধ্যে ৭০০টি বাস বৈদ্যুতিক। কাতারের বিশেষ কয়েকটি জায়গা থেকে বাসগুলি ছাড়বে। যাবে আটটি স্টেডিয়ামে। কোথা থেকে বাস ছাড়বে তা জানিয়ে দেওয়া হবে। নিখরচায় দর্শকদের স্টেডিয়ামে পৌঁছে দেবে এই বাস। আগামী সপ্তাহ থেকেই বাসগুলির ট্রায়াল শুরু হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন
Advertisement