ISL 2022-23

ডার্বির আগে আত্মবিশ্বাসী কনস্ট্যান্টাইন, তিন পয়েন্ট পেতে মরিয়া লাল-হলুদ কোচ

নর্থ ইস্টকে হারিয়ে লাল-হলুদ শিবির উত্তেজিত। মরসুমের প্রথম জয় পেয়ে যে আত্মবিশ্বাস পাওয়া গিয়েছে, সেটা কাজে লাগিয়েই ডার্বি থেকে তিন পয়েন্ট আদায় করতে চান কোচ স্টিভন কনস্ট্যান্টাইন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ২১:০২
আত্মবিশ্বাসী কনস্ট্যানটাইন।

আত্মবিশ্বাসী কনস্ট্যানটাইন। ফাইল ছবি

আগামী শনিবার আইএসএলের প্রথম কলকাতা ডার্বি খেলতে নামবে ইস্টবেঙ্গল। নর্থ ইস্টকে হারিয়ে লাল-হলুদ শিবির এখন উত্তেজনায় ফুটছে। যে আত্মবিশ্বাস পাওয়া গিয়েছে মরসুমের প্রথম জয় পেয়ে, সেটা কাজে লাগিয়েই ডার্বি থেকে তিন পয়েন্ট আদায় করতে চান কোচ স্টিভন কনস্ট্যান্টাইন। তবে এটাও জানেন, প্রতিপক্ষ এটিকে মোহনবাগান আগের ম্যাচে কেরল ব্লাস্টার্সকে পাঁচ গোল দিয়েছে। ফলে তারাও মানসিক ভাবে ভাল জায়গায়। সে কারণে কিছুটা হলেও সতর্ক ব্রিটিশ কোচ।

ইস্টবেঙ্গলের মিডিয়া টিমকে দেওয়া সাক্ষাৎকারে ডার্বি প্রসঙ্গে কনস্ট্যান্টাইন বলেছেন, “আমার কাছে সব ম্যাচই সমান গুরুত্বপূর্ণ। তবে এটা বলাই বাহুল্য, বড় ম্যাচের আলাদা মাহাত্ম্য আছে। আমরা একটা জয় ও অনেকটা আত্মবিশ্বাস নিয়ে এই ম্যাচে নামব। এই মরসুমে এটা আমাদের চতুর্থ ম্যাচ হতে চলেছে। এটুকু বলতে পারি, ক্রমশ আমরা উন্নতি করছি। দলের খেলোয়াড়রাও এখন একে অপরের ভূমিকা সম্পর্কে আগের চেয়ে বেশি ওয়াকিবহাল। আমরা প্রত্যেকে ডার্বি খেলার জন্য মুখিয়ে আছি। আশা করি শনিবার আমরা তিন পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ব।”

Advertisement

লাল-হলুদ দলে এমন অনেকে রয়েছেন, যাঁরা আগে কোনও দিন ডার্বি খেলেননি। এর মধ্যে কারালাম্বোস কিরিয়াকু, ক্লেটন সিলভা, আলেক্স লিমার মতো বিদেশিরা যেমন রয়েছেন, তেমনই অনিকেত যাদব, কমলজিৎ সিংহরা রয়েছেন। কনস্ট্যান্টাইন অবশ্য সেটা নিয়ে চিন্তা করছেন না। বলেছেন, “এ গুলো আমাদের নিয়ন্ত্রণের বাইরে। ওদের ডার্বি খেলার অভিজ্ঞতা নেই। তাই ওরা শনিবার সেই অভিজ্ঞতা অর্জন করবে। বড় ম্যাচে গ্যালারি ভর্তি দর্শক থাকবে। আমরা জানি কলকাতায় এই ম্যাচ নিয়ে কতটা উদ্দীপনা থাকে। যারা ভাল খেলছে, তারা ঠিক সে দিন সুযোগ পাবে। আশা করি ওরা নিজেদের সেরাটা মাঠে দেবে এবং আমরা আমাদের লক্ষ্যে পৌঁছতে পারব।”

নর্থ ইস্ট ম্যাচের জয় নিয়েও এ দিন মুখ খুলেছেন কনস্ট্যান্টাইন। বলেছেন, “নর্থ ইস্ট ম্যাচের আগে আমরা এক সপ্তাহ ধরে বেশ কঠোর অনুশীলন করেছি। খেলোয়াড়দের পাশাপাশি কোচেরাও প্রচুর পরিশ্রম করছে। একটি দলে ম্যাচ ও অনুশীলন ছাড়াও অনেক গুরুত্বপূর্ণ কাজ থাকে। বিরতির সময়টা আরও ভাল ভাবে কাজে লাগিয়েছি। খুব বেশি সময় পাওয়া যায় না ঠিকই। তার মধ্যেই সেই ম্যাচে খেলোয়াড়দের বলেছিলাম, প্রথমার্ধের দাপট যেন দ্বিতীয়ার্ধেও বজায় থাকে। আমাদের প্রতিপক্ষ দু’খানা ভাল সুযোগ তৈরি করেছিল। আমরা ওদের গোল করতে দিইনি। দ্বিতীয়ার্ধে আমরা খুব ভাল শুরু করি এবং কিরিয়াকু অনবদ্য একটি গোল করে আমাদের ২-০ এগিয়ে দেয়। ওই গোলটার পরেই এটা পরিষ্কার হয়ে যায় যে আমরা তিন পয়েন্ট পাচ্ছি।”

এ দিকে, বৃহস্পতিবার কল্যাণী স্টেডিয়ামে কলকাতা লিগের ম্যাচে ভবানীপুরের কাছে ০-২ ব্যবধানে হেরে গেল ইস্টবেঙ্গল। গোল করেন জিতেন মুর্মু। তিন ম্যাচে দু’পয়েন্ট থাকা ইস্টবেঙ্গলের কাছে কলকাতা লিগ জয়ের আশা কার্যত শেষ। এই ম্যাচে রিজার্ভ দলের ফুটবলারদের খেলিয়ে সাফল্য পেলেন না সহকারি কোচ বিনো জর্জ।

আরও পড়ুন
Advertisement