Indian Football

পরের বছর এশিয়ান কাপ পর্যন্ত সুনীল ছেত্রীদের কোচ থাকতে পারেন ইগর স্তিমাচই

রবিবার কলকাতায় প্রথম বার বৈঠকে বসেছিল আইএম বিজয়নের নেতৃত্বাধীন নতুন টেকনিক্যাল কমিটি। সেখানেই স্তিমাচকে রেখে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২২ ১৯:৫৭
ভারতীয় দলের কোচ হয়তো থাকছেন স্তিমাচই।

ভারতীয় দলের কোচ হয়তো থাকছেন স্তিমাচই। ফাইল ছবি

সব ঠিক ঠাক থাকলে পরের বছরের এশিয়ান কাপ পর্যন্ত ভারতীয় ফুটবল দলের কোচ হিসাবে থেকে যেতে চলেছেন ইগর স্তিমাচ। রবিবার কলকাতায় প্রথম বার বৈঠকে বসেছিল আইএম বিজয়নের নেতৃত্বাধীন নতুন টেকনিক্যাল কমিটি। সেখানেই স্তিমাচকে রেখে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়। সোমবার কর্মসমিতির সভার পর স্তিমাচকে রেখে দেওয়ার সিদ্ধান্ত আনুষ্ঠানিক ভাবে জানিয়ে দেওয়া হতে পারে।

সেপ্টেম্বরেই স্তিমাচের মেয়াদ শেষ হওয়ার কথা। সাম্প্রতিক পারফরম্যান্সের জেরে ক্রোয়েশিয়ার প্রাক্তন ফুটবলারকে কোচ হিসাবে রাখা হবে কি না, তাই নিয়ে জল্পনা ছিল। তবে যে হেতু তাঁর কোচিংয়েই ভারতীয় দল এশিয়ান কাপের যোগ্যতা অর্জন করেছে, তাই সেই প্রতিযোগিতা না হওয়া পর্যন্ত তাঁকে রেখে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। টেকনিক্যাল কমিটির প্রায় সব সদস্যই এ ব্যাপারে একমত হয়েছেন।

Advertisement

বিজয়ন ছাড়াও টেকনিক্যাল কমিটির সভায় ছিলেন ডেপুটি চেয়ারম্যান মনোরঞ্জন ভট্টাচার্য, ক্লাইম্যাক্স লরেন্স, হরজিন্দার সিংহ, অরুণ মলহোত্র, ইউজেনসন লিংডো এবং পিঙ্কি বোমপাল মাগর। স্তিমাচ ছাড়াও আরও কিছু বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ঠিক হয়েছে, দেশের প্রতিটি বয়সভিত্তিক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দলগুলিকে বাধ্যতামূলক ভাবে ভারতীয় কোচ রাখতে হবে। তৃণমূল স্তর থেকে উন্নতির স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ ছাড়া ঠিক হয়েছে, আই লিগে আর অংশ নেবে না ইন্ডিয়ান অ্যারোজ। এএফসি-র লাইসেন্সিং পূরণ করতে না পারার কথা ভেবেই এই সিদ্ধান্ত। সেই টাকা দেশে নতুন যুব লিগের পিছনে বিনিয়োগ করা হবে। মহিলা জাতীয় দলের জন্য দেশের বিভিন্ন ক্লাবে আরও বেশি মহিলা কোচ নিয়োগের প্রস্তাব দেওয়া হয়েছে। মহিলা ফুটবলের উন্নতিতে নতুন পরিকল্পনা চেয়েছে টেকনিক্যাল কমিটি।

বৈঠকের পর বিজয়ন বলেছেন, “ভারতীয় ফুটবলের উন্নতি যে প্রাক্তনদের হাতে রয়েছে, এটা দেখেই বেশ ভাল লাগছে। খুব ভাল বৈটক হয়েছে। আশা করি যা সিদ্ধান্ত নিয়েছি তা ভারতীয় ফুটবলের উন্নতিই করবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement