AFC Asian Cup

অস্ট্রেলিয়ার কাছে লড়ে হার, এখনও এশিয়ান কাপের নক আউটে উঠতে পারে সুনীলের ভারত, কোন অঙ্কে?

প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ০-২ গোলে হেরেছে ভারত। কিন্তু এখনও এশিয়ান কাপের নক আউটে যাওয়ার সুযোগ রয়েছে সুনীল ছেত্রীদের। নেপথ্যে রয়েছে অনেক অঙ্ক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ২১:৩৩
football

সুনীল ছেত্রী। —ফাইল চিত্র

এশিয়ান কাপের প্রথম ম্যাচে লড়েছে ভারত। বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনাল খেলা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৯০ মিনিট লড়াই করে হেরেছেন সুনীল ছেত্রীরা। প্রথম ম্যাচ ০-২ গোলে হারলেও প্রতিযোগিতা শেষ হয়ে যায়নি ভারতের। এখনও নক আউটে যাওয়ার সুযোগ রয়েছে সুনীলদের। তবে তার জন্য রয়েছে অনেক অঙ্ক।

Advertisement

ভারতের গ্রুপে অস্ট্রেলিয়া ছাড়া বাকি দুই দল হল উজবেকিস্তান ও সিরিয়া। অস্ট্রেলিয়ার তুলনায় কম কঠিন প্রতিপক্ষ তারা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারত যে খেলা খেলেছে পরের দুই ম্যাচে সেটা করতে পারলে উজবেকিস্তান ও সিরিয়াকে হারানোর সুযোগ থাকবে তাদের কাছে। ভারত যদি গ্রুপের বাকি দুই ম্যাচ জিততে পারে তা হলে তাদের পয়েন্ট হবে ৬। সে ক্ষেত্রে প্রথম দুই দলের মধ্যে থেকে নক আউটে যেতে পারবে ভারত।

সুনীলরা যদি পরের দু’টি ম্যাচের মধ্যে একটি জিততে পারেন ও একটি ড্র করেন তা হলে তাঁদের পয়েন্ট হবে ৪। তার পরেও নক আউটে যাওয়ার সুযোগ থাকবে। সে ক্ষেত্রে অস্ট্রেলিয়ার কাছে উজবেকিস্তান ও সিরিয়াকে হারতে হবে। তাদের মুখোমুখি ম্যাচ ড্র হতে হবে। তা হলেই ভারত ৪ পয়েন্ট নিয়েও দ্বিতীয় স্থানে থেকে পরের রাউন্ডে যাবে।

যদি ভারত পরের দু’টি ম্যাচের মধ্যে একটি হারে ও একটি ড্র করে বা দু’টিই ড্র করে তা হলে ভারতের পয়েন্ট হবে ১ বা ২। সে ক্ষেত্রে গ্রুপের তৃতীয় স্থানে থাকতে পারে তারা। তার পরেও সুযোগ রয়েছে। কারণ, এশিয়ান কাপের ছ’টি গ্রুপ থেকে প্রথম দু’টি দল সরাসরি শেষ ষোলোয় যাবে। বাকি চারটি স্থানে খেলবে গ্রুপের সেরা তৃতীয় স্থানে থাকা চারটি দল। অর্থাৎ, তৃতীয় হয়েও পরের রাউন্ডে যাওয়া যাবে। খালি মাথায় রাখতে হবে যে গোলপার্থক্য যেন বাকি দলের থেকে ভাল হয় ভারতের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement