Lionel Messi

আমেরিকা ছাড়তে পারেন মেসি, বেকহ্যামের ক্লাব ছেড়ে কোন ক্লাবে যোগ দেবেন লিয়ো

আমেরিকায় হয়তো আর এক মরসুম খেলবেন লিয়োনেল মেসি। তার পরে মেজর সকার লিগ ছাড়তে পারেন তিনি। ডেভিড বেকহ্যামের ক্লাব ছেড়ে কোথায় যোগ দেবেন তিনি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩০
football

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র।

২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত চুক্তি রয়েছে লিয়োনেল মেসির। আমেরিকায় হয়তো আর এক মরসুম খেলবেন তিনি। তার পরে মেজর সকার লিগ ছাড়তে পারেন মেসি। ডেভিড বেকহ্যামের ক্লাব ছেড়ে কোথায় যোগ দেবেন তিনি?

Advertisement

২০২৩ সালে ইন্টার মায়ামিতে যোগ দিয়েছেন মেসি। আড়াই বছরের চুক্তি ছিল তাঁর। আর্জেন্টিনার এক সংবাদমাধ্যম জানিয়েছে, চুক্তি বাড়ানোর বিষয়ে এখনও ইন্টার মায়ামির সঙ্গে কথা বলেননি মেসি। তিনি মায়ামি ছাড়তে পারেন। ফিরতে পারেন আর্জেন্টিনায়।

নিজের ফুটবল জীবন আর্জেন্টিনার ক্লাব নিউওয়েল ওল্ড বয়েজ়ে শুরু করেছিলেন মেসি। সেখানেই প্রথম নজরে পড়েন তিনি। তার পর সেখান থেকে চলে যান লা মাসিয়া অ্যাকাডেমিতে। কেরিয়ারের একেবারে শেষে আবার নিজের ছোটবেলার ক্লাব নিউওয়েলে ফিরতে পারেন মেসি। সেখানে খেলে কেরিয়ার শেষ করতে পারেন তিনি।

মেসির আমেরিকা ছাড়া নিয়ে জল্পনা শুরু হলেও তা নিয়ে সংশয় রয়েছে। কারণ, ২০২৬ সালে আমেরিকায় ফুটবল বিশ্বকাপ। তার আগে সে দেশে ফুটবলকে জনপ্রিয় করার জন্যই মেসিকে নিয়ে যাওয়া হয়েছিল বলে অনেকের মত। মেসি মায়ামিতে যোগ দেওয়ার পরে সেই ক্লাবকে ট্রফি দিয়েছেন। পাশাপাশি মেজর সকার লিগের দর্শকের সংখ্যাও বেড়েছে। বিভিন্ন ক্লাবের সঙ্গে যুক্ত স্পনসরদেরও লাভ বেড়েছে। এই পরিস্থিতিতে বিশ্বকাপের আগে মেসি আমেরিকা ছাড়লে সে দেশের ফুটবলের ক্ষতি হবে। তাই ডেভিড বেকহ্যামের ক্লাব মেসির সঙ্গে চুক্তি আরও বাড়াবে বলেই মনে করা হচ্ছে।

মেসি যে আর্জেন্টিনায় ফিরতে চান তা ২০১৬ সালের একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন তিনি। কিন্তু দেশের পরিস্থিতি তাঁকে সংশয়ে রেখেছিল। মেসি বলেছিলেন, “যদি আমাকে এক দিন পরেই আর্জেন্টিনা যেতে হয়, আমি রাজি। নিউওয়েলের হয়ে এখনও খেলতে চাই। কিন্তু আমার কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ আমার সন্তানদের ভবিষ্যৎ। ওরা যাতে শান্তিতে থাকতে পারে সেটাই আমি চাই। আমাদের দেশের অবস্থা এখনও খুব খারাপ। রাস্তায় বেরালে ছিনতাই হচ্ছে। কেউ কাউকে খুন করে দিচ্ছে। সেখানে আমার সন্তানদের নিয়ে যাওয়ার আগে আমাকে ভাবতে হবে।”

২০২২ সালে আর্জেন্টিনা বিশ্বকাপ জেতার পরে সে দেশের পরিস্থিতি অবশ্য বেশ কিছুটা বদলেছে। ফুটবলের হাত ধরে দেশের মানুষের মধ্যে ঐক্য এসেছে। আর্জেন্টিনার আর্থিক পরিস্থিতি এখন আগের থেকে ভাল। তাই হয়তো মন বদলেছেন মেসি। যদিও এখনও পর্যন্ত এই বিষয়ে তিনি নিজে কিছু বলেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement