Cristiano Ronaldo

কোয়ার্টার ফাইনালেও প্রথম একাদশে নেই রোনাল্ডো! গোসা দেখিয়েও মন গলাতে পারলেন না কোচের

প্রি-কোয়ার্টার ফাইনালে প্রথম একাদশে সুযোগ পাননি রোনাল্ডো। পরিবর্ত হিসবে নেমে দাগ কাটতে পারেননি। কোয়ার্টার ফাইনালেও প্রথম একাদশে তাঁকে রাখলেন না কোচ।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১৯:১৯
আরও এক বার প্রথম একাদশের বাইরে রোনাল্ডো। তাঁকে ছাড়াই প্রথম একাদশ গড়েছেন পর্তুগালের কোচ।

আরও এক বার প্রথম একাদশের বাইরে রোনাল্ডো। তাঁকে ছাড়াই প্রথম একাদশ গড়েছেন পর্তুগালের কোচ। —ফাইল চিত্র

প্রি-কোয়ার্টার ফাইনালের পরে এ বার কোয়ার্টার ফাইনালেও পর্তুগালের প্রথম একাদশে জায়গা পেলেন না ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তাঁকে বাইরে রেখেই প্রথম একাদশ ঘোষণা করেছেন পর্তুগালের কোচ ফের্নান্দো স্যান্টোস। সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম একাদশে যে ১১ জন শুরু থেকে ছিলেন, মরক্কোর বিরুদ্ধে তাঁদেরই আরও এক বার নামাতে চলেছেন তিনি।

সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে রোনাল্ডোর বদলে গনসালো রামোসকে খেলিয়েছিলেন স্যান্টোস। বিশ্বকাপের অভিষেক ম্যাচেই হ্যাটট্রিক করেছেন তিনি। সেই খেলার পরে রামোসকে বসিয়ে রাখার ঝুঁকি নিতে পারেননি স্যান্টোস। মরক্কোর বিরুদ্ধেও প্রথম থেকে আক্রমণাত্মক ফুটবল খেলাতে চান রামোস। তার জন্য তরুণ ফুটবলারদের দরকার। সেই কারণেই হয়তো রোনাল্ডোকে রিজার্ভ বেঞ্চে বসিয়ে রেখেছেন তিনি। তবে আগের ম্যাচের মতো এই ম্যাচেও পরিবর্ত হিসাবে মাঠে নামতে পারেন সিআর৭।

Advertisement

সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম একাদশে জায়গা না পাওয়ায় নাকি দল ছেড়ে দেশে ফেরার বিমান ধরতে চেয়েছিলেন রোনাল্ডো। এই খবর সত্যি নয় বলে জানিয়েছেন স্যান্টোস। তিনি বলেছেন, ‘‘রোনাল্ডো আমাকে কোনও দিন বলেনি যে ও দল ছেড়ে দেশে ফিরতে চায়। এ বার আমাদের এই নিয়ে কথা বলা বন্ধ করতে হবে। দয়া করে ওকে একা ছেড়ে দিন। রোনাল্ডো পর্তুগালের ফুটবলের জন্য কী করেছে সেটা মনে রাখুন।’’

প্রথম একাদশে যে রোনাল্ডোকে রাখা হবে না সেই বিষয়ে তাঁদের মধ্যে আগে আলোচনা হয়েছিল বলে জানিয়েছেন স্যান্টোস। বলেছেন, ‘‘ম্যাচের আগে আমাদের কথা হয়েছিল। এমন নয় যে প্রথম একাদশের বাইরে থাকা সব ফুটবলারের সঙ্গে কথা বলি। কিন্তু রোনাল্ডো দলের অধিনায়ক। তাই ম্যাচের আগে ওকে ডেকে আমার পরিকল্পনার কথা বলেছিলাম। প্রথমে ওর খারাপ লেগেছিল। কিন্তু পরে দলের স্বার্থে আমার সিদ্ধান্ত মেনে নিয়েছিল। আমাদের মধ্যে কোনও সমস্যা হয়নি।’’

রিজার্ভ বেঞ্চে বসে থাকলেও প্রতিটি গোলে রোনাল্ডো সতীর্থদের সঙ্গে উল্লাস করেছেন। স্যান্টোসের মতে, এটাতেই বোঝা যায় রোনাল্ডো কত বড় ফুটবলার। তিনি বলেছেন, ‘‘রোনাল্ডো সব সময় প্রথম একাদশে থাকে। তাই রিজার্ভ বেঞ্চে থাকা ওর পছন্দ নয়। কিন্তু দলের প্রতিটা গোলে দলের সঙ্গে উল্লাস করেছে ও। সবার সঙ্গে কথা বলেছে। সাইডলাইন থেকে নিজের মতামত দিয়েছে।’’ মরক্কোর বিরুদ্ধে রোনাল্ডোকে প্রথম একাদশে রাখা হবে কি না সে বিষয়ে আগে স্পষ্ট করে কিছু জানাননি স্যান্টোস। তবে আদতে দেখা গেল, আরও এক বার রোনাল্ডোকে প্রথম একাদশের বাইরে রাখলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement