UEFA Euro 2024

ইউরো কাপ জিততে ইংল্যান্ডের অস্ত্র ‘বিশেষ’ আংটি, পরেন সে দেশের রাজপুত্রও, কী কাজ এটির?

কোনও দিন ইউরো কাপ জেতেনি ইংল্যান্ড। সেই খরা কাটাতে অন্য পন্থা নিলেন কোচ গ্যারেথ সাউথগেট। একটি বিশেষ ধরনের আংটি পরছেন তিনি। কী কাজ সেটির?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ২০:৪৯
football

অনুশীলনে ইংল্যান্ড দল। ছবি: রয়টার্স।

আজ পর্যন্ত কোনও দিন ইউরো কাপ জেতেনি ইংল্যান্ড। গত বার ফাইনালে হেরে স্বপ্নভঙ্গ হয়েছে। সেই খরা কাটাতে অন্য পন্থা নিলেন কোচ গ্যারেথ সাউথগেট। একটি বিশেষ ধরনের আংটি পরছেন তিনি। এটি যে সে আংটি নয়, বরং প্রযুক্তির বিভিন্ন উপাদান রয়েছে এতে। সে দেশের রাজপুত্র হ্যারি এবং তারকা অভিনেত্রী কিম কার্দাশিয়ানও এমন আংটি পরেন বলে জানা গিয়েছে।

Advertisement

এই আংটি আসলে একটি যন্ত্র। ঘুমের নিয়ন্ত্রণ, শরীরের তাপমাত্রার খেয়াল রাখা, চাপ এবং হৃদ্‌যন্ত্রের স্বাস্থ্যের খেয়াল রাখা— ইত্যাদি কাজ করে সেটি। ইংল্যান্ডের দুই ফুটবলার কনর গ্যালাঘার এবং মার্ক গুয়েহিকে অনুশীলনে এই আংটি পরে দেখা গিয়েছে। তবে অনেকের দাবি, ডিফেন্ডার জন স্টোন্স নাকি বহু দিন আগে থেকেই এই আংটি পরছেন। তিনি ২০২৩ সালে একটি সাক্ষাৎকারে বলেছিলেন, “সকালে উঠেই আমার প্রথম কাজ হল কেমন এবং কতটা ঘুমিয়েছি সেটা দেখা। বিষয়টা নেশার মতো হয়ে গিয়েছে।”

সাউথগেটের তর্জনীতে সেই আংটি।

সাউথগেটের তর্জনীতে সেই আংটি।

দলের পারফরম্যান্স বাড়াতে গত আট বছরে অনেক প্রযুক্তির সাহায্যই নিতে দেখা গিয়েছে সাউথগেটকে। মাঠ এবং মাঠের বাইরে ফুটবলারদের খেয়াল রাখার জন্য কোনও কিছুতেই খামতি রাখতে চাননি তিনি। তবে এই আংটি অনুশীলনে ব্যবহার করলেও ম্যাচে পরার সম্ভাবনা কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement