Romario

অবসরের ১৫ বছর পরে আবার ফুটবলে, ছেলের সঙ্গে একই ক্লাবে খেলবেন ব্রাজিলের বিশ্বকাপজয়ী

অবসরের ১৫ বছর পরে আবার ফুটবলে ফিরছেন ব্রাজিলের বিশ্বকাপজয়ী ফুটবলার রোমারিয়ো। ছেলের সঙ্গে একই ক্লাবের হয়ে খেলবেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ২০:৪৮
football

১৯৯৪ সালের বিশ্বকাপ ফাইনালে ইটালির রবার্তো বাজ্জিওর (বাঁ দিকে) পাশে ব্রাজিলের রোমারিয়ো। ছবি: রয়টার্স।

২০০৯ সালে সব ধরনের ফুটবল থেকে অবসর নিয়েছিলেন রোমারিয়ো। অবসরের ১৫ বছর পরে আবার ফুটবলে ফিরছেন ব্রাজিলের বিশ্বকাপজয়ী ফুটবলার। ক্লাব ফুটবল খেলবেন তিনি। ছেলের সঙ্গে একই ক্লাবে খেলার জন্যই ফিরছেন রোমারিয়ো।

Advertisement

আমেরিকা ফুটবল ক্লাবে খেলবেন রোমারিয়ো। ঘটনাচক্রে এক সময় এই ক্লাবের সভাপতির পদ সামলেছেন রোমারিয়ো। এই ক্লাবেই খেলেন তাঁর ছেলে রোমারিনহো। সমাজমাধ্যমে নিজের প্রত্যাবর্তনের কথা জানিয়েছেন রোমারিয়ো। সেখানে তিনি লেখেন, “আমি কোনও প্রতিযোগিতায় খেলতে নামব না। কিন্তু এমন একটা ক্লাবের হয়ে কয়েকটা ম্যাচ খেলতে চাই যে ক্লাব আমার হৃদয়ের খুব কাছের। নিজের ছেলের পাশেও খেলা হবে। আপনারা কী মনে করেন?”

রোমারিয়োর কথা থেকে স্পষ্ট, ক্লাব ফুটবলে ফিরলেও দলকে সমস্যায় ফেলতে চান না ৫৮ বছর বয়সি ফুটবলার। সেই কারণেই হয়তো কয়েকটি প্রদর্শনী ম্যাচে নামতে পারেন তিনি। মূলত, ছেলের পাশে খেলার জন্যই ফিরেছেন তিনি।

১৯৯৪ সালের ফুটবল বিশ্বকাপজয়ী ব্রাজিল দলের স্ট্রাইকার ছিলেন রোমারিয়ো। সে বার বিশ্বকাপের সেরা ফুটবলার হিসাবে সোনার বল পেয়েছিলেন তিনি। দেশের হয়ে ৭০টি ম্যাচে ৫৫টি গোল করেছেন এই স্ট্রাইকার। ক্লাব ফুটবলে বার্সেলোনার মতো দলের হয়ে খেলেছেন তিনি। ক্লাব কেরিয়ারে ৬৯৮টি ম্যাচে ৫৪২টি গোল করেছেন রোমারিয়ো।

আরও পড়ুন
Advertisement