FC Barcelona

সাতে সাত বার্সেলোনার, লেয়নডস্কির গোলে ম্যাচ জিতে লা লিগার শীর্ষেই স্পেনের ক্লাব

স্পেনের লিগে দাপট দেখাচ্ছে বার্সেলোনা। মরসুমের প্রথম সাতটি ম্যাচের সব ক’টি জিতেছে তারা। সাত ম্যাচ পরে পয়েন্ট তালিকার শীর্ষে বার্সা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১০:৪৬
football

গোলের পরে বার্সেলোনার ফুটবলারদের উল্লাস। ছবি: রয়টার্স।

অপ্রতিরোধ্য দেখাচ্ছে বার্সেলোনাকে। স্পেনের লিগে দাপট দেখাচ্ছে তারা। মরসুমের প্রথম সাতটি ম্যাচের সব ক’টি জিতেছে বার্সা। সাত ম্যাচ পরে পয়েন্ট তালিকার শীর্ষে রবার্ট লেয়নডস্কিরা। তাঁদের পয়েন্ট ২১। দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের থেকে ৪ পয়েন্ট এগিয়ে তাঁরা।

Advertisement

সপ্তম ম্যাচে গেটাফেকে হারাতে অবশ্য বেগ পেতে হয়েছে বার্সেলোনাকে। এই মরসুমে এখনও পর্যন্ত একটি ম্যাচও জিততে পারেনি গেটাফে। সমর্থকেরা ভেবেছিলেন তাদের বিরুদ্ধে বড় ব্যবধান জিতবে বার্সা। কিন্তু আদতে তা হয়নি। ১৯ মিনিটের মাথায় করা লেয়নডস্কির একমাত্র গোলে জেতে কাতালান ক্লাব।

গেটাফের গোল লক্ষ্য করে ১৫টি শট মারে বার্সেলোনা। কিন্তু এক বারের বেশি ডেভিড সোরিয়াকে পরাস্ত করতে পারেনি তারা। লেয়নডস্কির গোল অবশ্য সোরিয়ার ভুলেই। ডান প্রান্ত ধরে বক্সে ঢুকে ভাসানো বল দিয়েছিলেন জুলস কৌন্ডে। সেই বল বার করতে গিয়ে ভুল করেন সোরিয়া। কাছেই ছিলেন লেয়নডস্কি। গোল করতে ভুল করেননি তিনি। তবে ম্যাচে বাকি সময়ে লামিনে ইয়ামাল, ফেরান টোরেসরা বার বার চেষ্টা করেও গোল করতে পারেননি।

এই ম্যাচে বার্সার সমর্থকদের নজর ছিল নিজেদের গোলের দিকেও। আগের ম্যাচে মার্ক-আন্দ্রে টের স্টেগেন চোট পাওয়ায় এই ম্যাচে শুরু থেকে খেলেন ইনাকি পেনা। ভাল দেখিয়েছে তাঁকে। ভাল দেখিয়েছে লেয়নডস্কিকেও। চলতি মরসুমে সাতটি ম্যাচে সাতটি গোল করে ফেলেছেন তিনি। সাতটি ম্যাচে বার্সা মোট ২৩টি গোল করেছে। পাঁচটি গোল খেয়েছে তারা।

২০১৭-১৮ মরসুমে প্রথম সাতটি ম্যাচ জিতেছিল বার্সেলোনা। সেই নজির এই মরসুমেও ছুঁয়ে ফেলল দল। ২০১৩-১৪ মরসুমে তারা প্রথম আটটি ম্যাচ জিতেছিল। সেটিই বার্সার সবচেয়ে ভাল শুরু। পরের ম্যাচ জিততে পারলে সেই নজিরও ছুঁয়ে ফেলবে হান্সি ফ্লিকের দল।

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের ড্র

ইউরোপা লিগে এফসি টুয়েন্টের বিরুদ্ধে ১-১ গোলে ড্র করেছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। ৩৫ মিনিটের মাথায় ম্যান ইউ-কে এগিয়ে দেন ক্রিশ্চিয়ান এরিকসেন। ৬৮ মিনিটে সমতা ফেরান স্যাম ল্যামার্স। ইউরোপের প্রতিযোগিতায় ম্যান ইউয়ের পারফরম্যান্স খুব খারাপ। শেষ ন’টি ম্যাচের মধ্যে পাঁচটি হেরেছে তারা। তিনটি ড্র হয়েছে। কেবলমাত্র একটি ম্যাচ জিতেছে ম্যান ইউ। এই ড্রয়ের পরে সমালোচনা আরও বেড়েছে দলের কোচ এরিক টেন হ্যাগের। সমর্থকদের অভিযোগ, ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের খেলার মান নষ্ট করেছেন টেন হ্যাগ। তাঁকে অবিলম্বে সরিয়ে দেওয়ার দাবি করেছেন তাঁরা।

আর্সেনালের হয়ে নজির ১৬ বছরের জ্যাক পর্টারের

মাত্র ১৬ বছর ৭২ দিন বয়সে আর্সেনালের সিনিয়রদের দলে খেললেন জ্যাক পর্টার। ইংলিশ লিগ কাপে বল্টনের বিরুদ্ধে খেলেন এই গোলরক্ষক। আর্সেনালের ইতিহাসে কনিষ্ঠতম ফুটবলার তিনি। জ্যাক ভেঙেছেন সেস ফাব্রেগাসের নজির। ২০০৩ সালে ১৬ বছর ১৭৭ দিন বয়সে আর্সেনালের হয়ে খেলেছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement