US Open 2024

চাপ কাটাতে নতুন মন্ত্র, ইউএস ওপেনে নামার আগে জানালেন গত বারের চ্যাম্পিয়ন গফ

গত বছর সেপ্টেম্বর মাসে ইউএস ওপেন জিতেছিলেন কোকো গফ। ফলে এ বার তাঁর উপর অতিরিক্ত চাপ রয়েছে। সেই চাপ কাটাতে নতুন মন্ত্র নিয়ে নামছেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১৯:৩১
sports

কোকো গফ। —ফাইল চিত্র।

প্রায় এক বছর ধরে কোনও গ্র্যান্ড স্ল্যাম জিততে পারেননি কোকো গফ। গত বছর সেপ্টেম্বর মাসে ইউএস ওপেন জিতেছিলেন তিনি। সেই শেষ। তার পরে তিনটি গ্র্যান্ড স্ল্যামে নেমেও ব্যর্থ হতে হয়েছে। এ বার তাঁর উপর অতিরিক্ত চাপ রয়েছে, স্বীকার করে নিয়েছেন গফ। সেই চাপ কাটাতে নতুন মন্ত্র নিয়ে নামছেন তিনি।

Advertisement

ইউএস ওপেন শুরু হওয়ার আগে সাংবাদিকদের গফ বলেন, “আগের বারের চ্যাম্পিয়ন হিসাবে এ বার তো অতিরিক্ত চাপ থাকবেই। সেটাই স্বাভাবিক। কিন্তু আমি নতুন মন্ত্র মাথায় নিয়ে নামছি। আমি আগের বার জিতেছি বলেই তো এ বার বাড়তি নজর আমার দিকে। আগের বার জিতলে আবার জিততে পারব। এটাই আমার মন্ত্র।”

ইউএস ওপেনে জিতলেও পরের গ্র্যান্ড স্ল্যামগুলিতে নক আউটে হারতে হয়েছে ২০ বছরের আমেরিকানকে। পুরনো কথা ভাবতে চাইছেন না গফ। তিনি বলেন, “আমি এক বারের চ্যাম্পিয়ন। সেটা তো কেউ আমার কাছ থেকে ছিনিয়ে নিতে পারবে না। তা হলে অতিরিক্ত চাপ নিয়ে কী হবে? আমি প্রতিটা প্রতিযোগিতায় জেতার জন্য নামি। ইউএস ওপেনেও নামব।” গত বার প্রথম সেট হারার পরে এরিনা সাবালেঙ্কাকে হারিয়েছিলেন গফ। হাল ছাড়েননি। এ বারও শেষ পর্যন্ত লড়তে চান তিনি।

সোমবার নিজের প্রথম রাউন্ডের ম্যাচ খেলতে নামছেন গফ। প্রতিপক্ষ ফ্রান্সের ভারভারা গ্রাচেভা। একটি করে ম্যাচ ধরে এগোতে চান গফ। প্রতিযোগিতা উপভোগ করতে চান বিশ্বের তৃতীয় বাছাই। নতুন মন্ত্র নিয়েই খেলতে চান তিনি।

আরও পড়ুন
Advertisement