T20 World Cup 2022

করোনা আক্রান্ত ক্রিকেটাররা কি টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারবেন? কী বলছে আইসিসি

করোনা আক্রান্ত হলে কি খেলা যাবে টি-টোয়েন্টি বিশ্বকাপে? না কি থাকতে হবে নিভৃতবাসে? বিশ্বকাপ শুরু হওয়ার আগে কী বলছে আইসিসি?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২২ ১৪:৩০
টি-টোয়েন্টি বিশ্বকাপে করোনা আক্রান্ত ক্রিকেটারদের নিয়ে নিয়মে বদল।

টি-টোয়েন্টি বিশ্বকাপে করোনা আক্রান্ত ক্রিকেটারদের নিয়ে নিয়মে বদল। —ফাইল চিত্র

এত দিন নিয়ম ছিল, করোনা আক্রান্ত হলে নিভৃতবাসে থাকতে হবে ক্রিকেটারদের। রিপোর্ট নেগেটিভ হলে তবেই মাঠে নামতে পারবেন তাঁরা। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপে সেই নিয়ম শিথিল করছে আইসিসি। জানা গিয়েছে, করোনা আক্রান্ত হলেও কোনও ক্রিকেটার নামতে পারবেন খেলতে। তবে কয়েকটি নিয়ম মেনে চলতে হবে তাঁকে।

করোনাবিধি অনেকটা শিথিল করেছে অস্ট্রেলিয়া সরকার। আগে কোভিড হলে পাঁচ দিনের বাধ্যতামূলক নিভৃতবাসে থাকতে হত সে দেশে। সেই নিয়ম আর নেই। তাই কড়াকড়ি কমিয়েছে আইসিসিও।

Advertisement

জানা গিয়েছে, ক্রিকেটারদের বাধ্যতামূলক করোনা পরীক্ষাও করা হবে না। যদি কোনও ক্রিকেটার শরীরে উপসর্গ দেখা যায় তবেই পরীক্ষা করা হবে। কোভিড রিপোর্ট পজিটিভ এলে সেই ক্রিকেটারকে দলের বাকিদের থেকে একটু দূরে থাকতে হবে। কারও সংস্পর্শে আসতে পারবেন না তিনি। তবে ব্যাট, বল, ফিল্ডিং করতে তাঁর কোনও বাধা নেই বলেই জানানো হয়েছে।

বার্মিংহ্যামে কমনওয়েলথ গেমসের ফাইনালে ভারতের মহিলা দলের বিরুদ্ধে করোনা আক্রান্ত হওয়ার পরেও খেলতে নেমেছিলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার তাহিলা ম্যাকগ্রা। সাজঘরে ও মাঠে সতীর্থদের থেকে কিছুটা দূরে ছিলেন তিনি। বলও করেন ম্যাকগ্রা। তাঁর খেলা নিয়ে উঠেছিল প্রশ্ন। কিন্তু এ বার থেকে পুরুষদের ক্রিকেটেও সেই ছবি দেখা যাবে। টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই সেটা শুরু হতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement