ICC ODI World Cup 2023

নীল ছেড়ে কমলা, বিশ্বকাপের আগে কেন রোহিতদের অনুশীলন জার্সির রং বদল?

বিশ্বকাপের প্রথম ম্যাচের আগে বৃহস্পতিবার চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়ামে প্রথম বার অনুশীলনে নামল ভারতীয় দল। সেখানে ভারতের অনুশীলন জার্সির রং বদলে যাওয়ায় অবাক অনেকেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ২১:১৯
cricket

নতুন জার্সিতে খোশমেজাজে কোহলি। ছবি: পিটিআই।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের প্রথম ম্যাচ রবিবার। তার আগে বৃহস্পতিবার চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়ামে প্রথম বার অনুশীলনে নামল ভারতীয় দল। সেখানে নজর কেড়ে নিল ভারতের প্র্যাকটিস জার্সি। কমলা রংয়ের জার্সি পরে নামলেন বিরাট কোহলি, রোহিত শর্মারা। রং দেখলে গুলিয়ে যাবে যে ভারতীয় দল নাকি নেদারল্যান্ডসের দল।

Advertisement

ক্রিকেটবিশ্বে ‘মেন ইন ব্লু’ হিসাবে পরিচিত ভারতীয় দল। মূল জার্সিই হোক বা অনুশীলনের, নীল রংটিই বজায় থাকত বরাবর। ভারতের নতুন জার্সি স্পনসর হিসাবে জার্মানির একটি সংস্থা যোগ দেওয়ার পরেও ব্যতিক্রম হয়নি। আকাশি নীল রংয়ের জার্সিতে ভারতকে দেখা যেত অনুশীলনে। সম্প্রতি সেই সংস্থা কালো রংয়ের জার্সি অনুশীলনের জন্যে তৈরি করেছিল। তাতে হঠাৎ বদল হল কেন?

জানা গিয়েছে, ভারতের বিভিন্ন জায়গাতেই এখন প্রচণ্ড গরম। পাশাপাশি রোদের তেজও রয়েছে। চেন্নাইয়ে রয়েছে ভারতীয় দল। সেখানে দিনেরবেলায় কালো রংয়ের জার্সি পরে অনুশীলন করা কষ্টকর। কারণ কালো রং বেশি করে গরম টেনে নেয়। তার জায়গায় হালকা কোনও রং ব্যবহার করলে আরাম পেতে পারেন ক্রিকেটারেরা। সে কথা ভেবেই কমলা রং বেছে নেওয়া হয়েছে। নতুন জার্সিতে বেশ খোশমেজাজে দেখা গিয়েছে কোহলি, রোহিতদের।

এর আগে কোনও দিন কমলা রংয়ের জার্সি পরেনি ভারত। ২০১৯ বিশ্বকাপে আইসিসি নিয়ম করেছিল, সব দলের হোম এবং অ্যাওয়ে জার্সি থাকতে হবে। সেটা মাথায় রেখে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারত যে জার্সি পরেছিল, সেটির রং ছিল গেরুয়া। পাশাপাশি আকাশি নীল প্যান্ট পরেছিল তারা। তার পরে আর কখনও গেরুয়া জার্সি দেখা যায়নি।

নতুন জার্সি কিন্তু সমর্থকদের একেবারেই পছন্দ হয়নি। তাঁরা সমাজমাধ্যমে একের পর এক পোস্ট করে ক্ষোভপ্রকাশ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement