Asia Cup 2023

রোহিত বা সিরাজ নন, ভারত এশিয়া কাপ জেতার পরে প্রথমে ট্রফি তুলেছিলেন অন্য এক জন, কে?

এশিয়া কাপ জেতার পরে রোহিত শর্মা বা মহম্মদ সিরাজের আগে ট্রফি তুলতে দেখা গেল এক জনকে। দলের অধিনায়ক বা ম্যাচের সেরার আগে কে তুললেন এশিয়া কাপ ট্রফি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৫৪
Asia Cup trophy

রোহিত শর্মার হাতে ট্রফি তুলে দিচ্ছেন জয় শাহ। ছবি: পিটিআই

কোনও প্রতিযোগিতা জেতার পরে দলের সব থেকে নবীন সদস্যকে প্রথমে ট্রফি তুলতে দেওয়ার দস্তুর ভারতীয় দলে দীর্ঘ দিনের। এশিয়া কাপ জেতার পরেও সেটা দেখা গিয়েছে। প্রথমে ট্রফি তুলেছেন তিলক বর্মা। এশিয়া কাপেই ভারতের এক দিনের দলে অভিষেক হয়েছে তাঁর। কিন্তু তিলকের পরেই আর এক জনকে ট্রফি তুলতে দেখা গিয়েছে। তিনি অধিনায়ক রোহিত শর্মা বা ম্যাচের সেরা মহম্মদ সিরাজ নন। তাঁদের আগে ট্রফি তুলেছেন রঘু রাঘবেন্দ্র।

Advertisement

এই রঘু ক্রিকেটার না হলেও ভারতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য। তিনি দলের থ্রো-ডাউন বিশেষজ্ঞ। অনুশীলনের সময় নেটে দীর্ঘ সময় বিরাট কোহলি, রোহিতদের সঙ্গে পড়ে থাকেন। তাঁদের ব্যাটিং অনুশীলন করান। ঘণ্টার পর ঘণ্টা ধরে ব্যাটারদের নিয়ে পড়ে থাকেন তিনি। ভারতীয় ব্যাটারদের সাফল্যের বড় কৃতিত্ব তাঁর প্রাপ্য। সেই কারণেই হয়তো রঘুকে আগে ট্রফি তুলতে দিয়েছেন রোহিত, বিরাটেরা।

তাঁর ফর্মে ফেরার নেপথ্যে যে রঘুর হাত রয়েছে তা একটি সাক্ষাৎকারে স্বীকার করেছিলেন বিরাট। তিনি বলেছিলেন, ‘‘রোজ আমাদের সঙ্গে অনুশীলন করে রঘু। একের পর এক ব্যাটারকে থ্রো-ডাউন দেয়। কোনও ক্লান্তি নেই। আমার ফর্মে ফেরার নেপথ্যে ওর বড় হাত আছে। ওরা আছে বলেই দলের ব্যাটারেরা এত ভাল খেলতে পারছে।’’

আগে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে ছিলেন রঘু। সেখান থেকে ভারতীয় দলে আসেন। সচিন তেন্ডুলকর, বিরাট কোহলিদের সঙ্গেও কাজ করেছেন তিনি। ভারতীয় ক্রিকেটারেরা যে রঘুকে খুব ভালবাসেন, সেটা তাঁকে ট্রফি তুলতে দেওয়া থেকেই পরিষ্কার।

এশিয়া কাপের ফাইনালে ভারতীয় পেসারদের দাপটে খেই হারায় শ্রীলঙ্কার ব্যাটিং। সিরাজ একাই ২১ রান দিয়ে ৬ উইকেট নেন। শ্রীলঙ্কা মাত্র ১৫.২ ওভারে ৫০ রানে অল আউট হয়ে যায়। ভারত ৬.১ ওভারে বিনা উইকেটে সেই রান তুলে নেয়। ১০ উইকেটে ম্যাচ জিতে এশিয়া চ্যাম্পিয়ন হন রোহিতেরা।

আরও পড়ুন
Advertisement