Virat Kohli

Virat Kohli: কোহলীকে পাক অধিকৃত কাশ্মীরে খেলতে আমন্ত্রণ! নেপথ্যে পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার

ভারত-পাকিস্তানের মধ্যে ক্রিকেটীয় সম্পর্ক যাতে ভাল হয় তার জন্যই তিনি এই প্রস্তাব দিয়েছেন বলে দাবি প্রাক্তন পাক ক্রিকেটার রশিদ লতিফের।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২২ ১৮:৪১
পাক অধিকৃত কাশ্মীরে খেলতে যাবেন কি কোহলী

পাক অধিকৃত কাশ্মীরে খেলতে যাবেন কি কোহলী ফাইল চিত্র

পাক অধিকৃত কাশ্মীরে আইপিএলের ধাঁচে টি২০ প্রতিযোগিতা শুরু হয়েছে। সেখানে খেলার জন্য আমন্ত্রণ জানানো হতে পারে বিরাট কোহলীকে। এমনটাই জানিয়েছেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার রশিদ লতিফ। সংশ্লিষ্ট প্রতিযোগিতার ডিরেক্টর অব ক্রিকেট অপারেশনসের দায়িত্ব পালন করছেন রশিদ। তিনিই প্রতিযোগিতার সভাপতি আরিফ মালিককে এই প্রস্তাব দিয়েছেন বলে খবর।

পাকিস্তানের সংবাদমাধ্যম ‘দ্য ডন’কে দেওয়া সাক্ষাৎকারে রশিদ এ কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘‘আমাদের উচিত কোহলীকে আমন্ত্রণ জানানো। ও আসবে কি না সেটা সম্পূর্ণ ওর নিজের সিদ্ধান্ত। আমি তো বিসিসিআইকে আমন্ত্রণ জানানোরও প্রস্তাব দিয়েছি। আমন্ত্রণ জানানো হবে পাকিস্তান সুপার লিগের কর্তাদেরও।’’

Advertisement

দু’দেশের মধ্যে ক্রিকেটীয় সম্পর্ক যাতে ভাল হয় তার জন্যই তিনি এই প্রস্তাব দিয়েছেন বলে দাবি রশিদের। তিনি বলেন, ‘‘সম্প্রতি পাকিস্তানের ক্রিকেটার মহম্মদ রিজওয়ান প্রার্থনা করেছে যাতে কোহলী দ্রুত রানে ফেরে। আমরা একটাই বার্তা দিতে চাই, খেলা সব কিছুর ঊর্ধ্বে। তাই কোহলীকে চিঠি লেখার পরিকল্পনা করা হয়েছে। খেলোয়াড় নয়, প্রধান অতিথি হিসাবেও কোহলী আসতে পারে। আমরা চাইছি দু’দেশের মানুষকে এক জায়গায় এনে সম্প্রীতির বার্তা দিতে।’’

রশিদ অবশ্য যাই বলুন না কেন এটা যে সম্ভব নয় তা এক প্রকার নিশ্চিত। কারণ আইপিএলের বাইরে অন্য কোনও প্রতিযোগিতায় ভারতীয় পুরুষ ক্রিকেটারদের খেলার অনুমতি দেয়নি বিসিসিআই। যদিও ভারতের মহিলা ক্রিকেটারদের অস্ট্রেলিয়ার ঘরোয়া লিগ বিগ ব্যাশে খেলার অনুমতি দেওয়া হয়েছে। পাক অধিকৃত কাশ্মীরে কোনও প্রতিযোগিতাকে মান্যতা দেয়নি ভারতীয় ক্রিকেট বোর্ড। এমনকি, বোর্ডের তরফে জানিয়ে দেওয়া হয়েছে কোনও বিদেশি ক্রিকেটার সেখানে খেললে ভবিষ্যতে তার জন্য আইপিএলের দরজা বন্ধ হয়ে যাবে। এই পরিস্থিতিতে রশিদের মন্তব্যের পাল্টা কোনও জবাব ভারতের তরফে দেওয়া হয় কি না সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement