ICC ODI World Cup 2023

এক দিনের বিশ্বকাপের দল ঘোষণা করতে হবে কত তারিখের মধ্যে? জানিয়ে দিল আইসিসি

ভারতে এক দিনের বিশ্বকাপের জন্য কত তারিখের মধ্যে ১০টি দেশকে তাদের প্রাথমিক দল ঘোষণা করতে হবে জানিয়ে দিয়েছে আইসিসি। চূড়ান্ত দল ঘোষণার দিনও জানানো হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ১৬:০২
ODI World Cup Trophy

এক দিনের ক্রিকেট বিশ্বকাপ ট্রফি। —ফাইল চিত্র

ভারতে আগামী ৫ অক্টোবর থেকে শুরু এক দিনের বিশ্বকাপ। তার আগে কত তারিখের মধ্যে ১০ দেশকে তাদের প্রাথমিক দল ঘোষণা করতে হবে তা জানিয়ে দিয়েছে আইসিসি। কত তারিখের পরে আর দলে কোনও বদল করা যাবে না সেটাও জানিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

আইসিসি জানিয়েছে, ৫ সেপ্টেম্বরের মধ্যে প্রতিটি দেশকে ১৫ জনের প্রাথমিক দল জানিয়ে দিতে হবে। দ্বিপাক্ষিক সিরিজ়ের জন্য ১৭ বা ১৮ জনের দল তৈরি করা গেলেও আইসিসি প্রতিযোগিতায় দলে ১৫ জনের বেশি রাখা যায় না। সব দেশকে সেই দলই জানিয়ে দিতে হবে ৫ সেপ্টেম্বরের মধ্যে।

৫ সেপ্টেম্বরের পরেও দলে পরিবর্তন করা যাবে। কোনও ক্রিকেটার চোট পেলে বা নির্বাচকেরা পরে কোনও ক্রিকেটারকে সুযোগ দিতে চাইলে সেই বদল করতেই পারেন। তবে তা করতে হবে ২৭ সেপ্টেম্বরের মধ্যে। ২৭ সেপ্টেম্বরের মধ্যে প্রতিটি দলকে চূড়ান্ত তালিকা ঘোষণা করতে হবে। সেই দিনই ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে তৃতীয় এক দিনের ম্যাচ। বিশ্বকাপের আগে এই সিরিজ়কে প্রস্তুতি হিসাবে দেখছে দু’দল। এই সিরিজ়ে ক্রিকেটারদের পারফরম্যান্সের ভিত্তিতেই চূড়ান্ত তালিকা জমা দিতে পারে তারা।

২৭ সেপ্টেম্বরের পরেও অবশ্য দলে বদল করা যাবে। কিন্তু চাইলেই কোনও দলে বদল করা যাবে না। যদি কোনও ক্রিকেটার গুরুতর চোট পেয়ে ছিটকে যান তবেই তাঁর বিকল্প হিসাবে অন্য ক্রিকেটারকে নেওয়া যাবে। সেটাও করতে হবে আইসিসির অনুমতি নিয়ে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা অনুমতি দিলে তবেই বদল করা যাবে।

৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত ভারতে বিশ্বকাপ। উদ্বোধন ও ফাইনাল হবে গুজরাতের আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement