Indian Cricket

ভেঙে গেল পাকিস্তানের নজির! রোহিত, বিরাটহীন ভারতের বিশ্বরেকর্ড

টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি ম্যাচ জয়ের রেকর্ড গড়ল ভারত। রোহিত শর্মা, বিরাট কোহলি, যশপ্রীত বুমরাহীন ভারত শুক্রবার জিতল ২০ রানে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ১১:৩৮
Team India

সিরিজ় জিতে নিয়েছে ভারত। —ফাইল চিত্র।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রায়পুরে সিরিজ় জয়ের সঙ্গে সঙ্গে পাকিস্তানের বিশ্বরেকর্ডও ভেঙে দিল ভারত। টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি ম্যাচ জয়ের রেকর্ড গড়ল তারা। রোহিত শর্মা, বিরাট কোহলি, যশপ্রীত বুমরাহীন ভারত শুক্রবার জিতল ২০ রানে।

Advertisement

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ে ভারত ৩-১ এগিয়ে গেল। সেই জয়ের সঙ্গে ভারত টি-টোয়েন্টিতে ১৩৫টি ম্যাচ জিতে নিল। টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি ম্যাচ জয়ের রেকর্ডে এত দিন যুগ্ম ভাবে শীর্ষে ছিল ভারত এবং পাকিস্তান। দু’টি দেশই ১৩৪টি করে ম্যাচ জিতেছিল। শুক্রবার জিতে ভারত একক ভাবে শীর্ষে পৌঁছে গেল। বিশ্ব ক্রিকেটে মাত্র তিনটি দেশ টি-টোয়েন্টিতে ১০০-র বেশি ম্যাচ জিতেছে। সেই তালিকায় ভারত এবং পাকিস্তান ছাড়া রয়েছে নিউ জ়িল্যান্ড। তারা ১০৩টি টি-টোয়েন্টি ম্যাচ জিতেছে। অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা ৯৫টি করে টি-টোয়েন্টি ম্যাচ জিতেছে।

শুক্রবারের ম্যাচে ব্যাট হাতে ভারতকে বাঁচান রিঙ্কু সিংহ। তিনি ৪৬ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। শুরুতে রুতুরাজ গায়কোয়াড় এবং যশস্বী জয়সওয়ালও রান করেন। ১৯ বলে ৩৫ রান করে জিতেশ শর্মা ভারতের স্কোর ১৭৪ রানে পৌঁছে দিতে সাহায্য করেন।

বল হাতে অস্ট্রেলিয়ার ইনিংসে ভাঙন ধরান অক্ষর পটেল। ৩ উইকেট তুলে তিনিই ম্যাচের সেরা। তবে প্রথম উইকেটটি নেন রবি বিষ্ণোই। তিনি অসি ওপেনার জস ফিলিপকে বোল্ড করেন। এর পরেই অক্ষর একের পর এক উইকেট তুলে নেন। দু’টি উইকেট নেন দীপক চহার। ১৫৪ রানে শেষ হয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস।

আরও পড়ুন
Advertisement