India vs England 2024

হতাশ গাওস্কর, রাজকোটে ভাল খেললেও রোহিতদের ভুল মেনে নিতে পারছেন না সুনীল, কেন?

রাজকোটে চালকের আসনে রয়েছে ভারত। কিন্তু তার পরেও খুশি হতে পারছেন না সুনীল গাওস্কর। ভারতীয় দলের একটি কাজ মেনে নিতে পারছেন না তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ২০:০০
cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

হতাশ সুনীল গাওস্কর। রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে রোহিত শর্মারা ভাল খেললেও খুশি হতে পারছেন না তিনি। তৃতীয় দিনের শেষে প্রকাশ্যে মুখ খুলেছেন গাওস্কর।

Advertisement

ভারতের প্রাক্তন ক্রিকেটার দত্তাজিরাও গায়কোয়াড় প্রয়াত হওয়ায় তাঁকে স্মরণ করে শনিবার হাতে কালো ব্যান্ড পরে খেলতে নেমেছিলেন ভারতীয় ক্রিকেটারেরা। মঙ্গলবার প্রয়াত হয়েছেন দত্তাজিরাও। তা হলে এত দিন পরে কেন ভারতীয় ক্রিকেটারেরা হাতে কালো ব্যান্ড পরলেন সেই প্রশ্ন তুলছেন গাওস্কর।

শনিবার খেলা শুরু হওয়ার আগে ১ মিনিট নীরবতা পালন করেন ভারতীয় ক্রিকেটারেরা। তখনই তাঁদের কালো ব্যান্ড দেখা যায়। খেলা শেষ হওয়ার পরে গাওস্কর বলেন, “আমি কিছুটা হলেও হতাশ। তবে না হওয়ার থেকে দেরিতে বোধদয় হওয়া ভাল। ওদের উচিত ছিল প্রথম দিনই এটা করা। কারণ, উনি তার আগেই প্রয়াত হয়েছেন। ভারতের অধিনায়ক ছিলেন উনি। চারটি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। সেই সম্মান আগেই করা উচিত ছিল।”

শনিবার সকালে বোর্ডের তরফে সমাজমাধ্যমে পোস্ট করে জানানো হয়, “দত্তাজিরাও গায়কোয়াড়ের স্মৃতিতে কালো ব্যান্ড পরবে ভারতীয় দলের ক্রিকেটারেরা। কিছু দিন আগেই ভারতের প্রাক্তন অধিনায়ক এবং প্রবীণতম ক্রিকেটারের মৃত্যু হয়।”

মঙ্গলবার ৯৫ বছর বয়সে মৃত্যু হয়েছিল দত্তজিরাওয়ের। তিনিই ছিলেন দেশের প্রবীণতম জীবিত ক্রিকেটার। বরোদায় নিজের বাড়িতে মৃত্যু হয় ভারতের প্রাক্তন টেস্ট অধিনায়কের। ১১টি টেস্ট খেলা দত্তজিরাও দলকে নেতৃত্ব দিয়েছিলেন চারটি টেস্টে।

ভারতের প্রাক্তন ক্রিকেটার অংশুমান গায়কোয়াড়ের বাবা দত্তজিরাও। তাঁর মৃত্যুর খবর জানিয়েছিলেন ইরফান পাঠান। ভারতের প্রাক্তন অলরাউন্ডার সমাজমাধ্যমে লেখেন, “বরোদা ক্রিকেটের ভবিষ্যৎ গড়ে দিয়েছিলেন দত্তজিরাও স্যর। মোতিবাগ ক্রিকেট মাঠে বট গাছের নীচে নীল মারুতি গাড়ি নিয়ে দাঁড়িয়ে থাকতেন তিনি। আর খুঁজে নিতেন আগামী দিনের তারকাদের। তাঁর অভাব প্রতি মুহূর্তে অনুভূত হবে। ক্রিকেটবিশ্বের জন্য এটা বড় ক্ষতি।” পরে বোর্ডের তরফেও সমাজমাধ্যমে পোস্ট করে দত্তাজিরাওয়ের মৃত্যুর খবর জানানো হয়।

আরও পড়ুন
Advertisement