Sri Lanka Cricket

পাকিস্তানের ব্যাটারকে আউট করে অশালীন অঙ্গভঙ্গি, শাস্তি শ্রীলঙ্কার জোরে বোলারকে

শ্রীলঙ্কার বোলার অসিতার বিরুদ্ধে অভব্য আচরণের অভিযোগ ওঠে বুধবার খেলার মাঝে। পরে তিনি ম্যাচ রেফারির কাছে অপরাধ স্বীকার করে নিয়েছেন। প্রথম অপরাধ হওয়ায় ন্যূনতম শাস্তি হয়েছে তাঁর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ২৩:১৫
picture of Asitha Fernando

বুধবার এই আচরণের জন্যই শাস্তি পেতে হয়েছে অসিতাকে। ছবি: আইসিসি।

পাকিস্তান-শ্রীলঙ্কা টেস্টে ম্যাচে আইসিসির আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ শ্রীলঙ্কার জোরে বোলার অসিতা ফার্নান্দোর বিরুদ্ধে। বিপক্ষ ব্যাটারকে আউট করার পর তিনি অশালীন অঙ্গভঙ্গি করেন। লেভেল ওয়ান অপরাধের জন্য তাঁকে তিরস্কার করেছেন ম্যাচ রেফারি।

অসিতার বিরুদ্ধে আইসিসির আচরণ বিধির ২.৫ ধারা লঙ্ঘনের অভিযোগ উঠেছে। প্রতিপক্ষ দলের কোনও খেলোয়াড় বা কোচিং স্টাফকে লক্ষ্য করে খারাপ ভাষা ব্যবহার বা খারাপ অঙ্গভঙ্গি করলে এই ধারায় লঙ্ঘিত হয়। অসিতার বিরুদ্ধে পাকিস্তানের ব্যাটার সাউদ শাকিলের প্রতি অবমাননাকর আচরণের অভিযোগ উঠেছে। অসিতার বিরুদ্ধে এমন অভিযোগ প্রথম বার উঠল। তাই তাঁকে শুধু সতর্ক করে দেওয়া হয়েছে বুধবারের খেলা শেষ হওয়ার পর। এক ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে শ্রীলঙ্কার জোরে বোলারকে। আগামী ২৪ মাসের মধ্যে আবার তিনি এমন কিছু করলে বড় শাস্তি পেতে হবে তাঁকে।

Advertisement

ঘটনাটি পাকিস্তানের ইনিংসের ৮১তম ওভারে। পাক ব্যাটার শাকিলকে আউট করার পর তাঁর দিকে আগ্রাসী ভঙ্গিতে এগিয়ে যান অসিতা। সে সময় তাঁর আচরণ বিধিসম্মত ছিল না। তখনই তাঁকে মাঠের আম্পায়েরার সতর্ক করেছিলেন। দিনের খেলা শেষ হওয়ার পর ম্যাচ রেফারি ডেভিড বুনের কাছে গিয়ে নিজের দোষ স্বীকার করে নেন অসিতা।

প্রথম বার এই ধরনের অপরাধের ক্ষেত্রে সর্বোচ্চ শাস্তি হতে পারে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা এবং দুই ডিমেরিট পয়েন্ট। বুন অবশ্য অসিতাকে ন্যূনতম শাস্তি দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement