Sri Lanka Cricket

জয়ের জন্য শ্রীলঙ্কার দরকার আর ১২৫ রান, সিরিজ় ৩-০ করতে ওভালে ইংল্যান্ডের চাই ৯ উইকেট

গোটা সিরিজ়ে বার বার ব্যাটিং বিপর্যয়ে পড়তে হয়েছে শ্রীলঙ্কাকে। তাই এখনই হাল ছাড়তে নারাজ ইংরেজ বোলারেরা। সিরিজ়ের প্রথম দু’টি টেস্ট জিতে ওভালে আসা ইংল্যান্ড জানে আর ৯ উইকেট নিলেই সিরিজ় ৩-০ হয়ে যাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ০৩:২২
Pathum Nissanka

অর্ধশতরানের পর পাথুম নিশঙ্ক। ছবি: রয়টার্স।

ওভাল টেস্ট জয়ের গন্ধ পাচ্ছেন শ্রীলঙ্কার ক্রিকেটারেরা। জয়ের জন্য আর ১২৫ রান দরকার তাদের। সোমবার চতুর্থ দিনে সেই রান করে মান বাঁচাতে চাইবেন অ্যাঞ্জেলো ম্যাথুজেরা। কিন্তু গোটা সিরিজ়ে বার বার ব্যাটিং বিপর্যয়ে পড়তে হয়েছে শ্রীলঙ্কাকে। তাই এখনই হাল ছাড়তে নারাজ ইংরেজ বোলারেরা। সিরিজ়ের প্রথম দু’টি টেস্ট জিতে ওভালে আসা ইংল্যান্ড জানে আর ৯ উইকেট নিলেই সিরিজ় ৩-০ হয়ে যাবে।

Advertisement

প্রথম ইনিংসে অধিনায়ক অলি পোপের শতরানে ভর করে ৩২৫ রান করে ইংল্যান্ড। সেই রানের জবাবে শ্রীলঙ্কা তোলে ২৬৩ রান। কিন্তু দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের ইনিংস শেষ হয়ে যায় ১৫৬ রানে। লাহিরু কুমারা এবং বিশ্ব ফের্নান্দো মিলে ইংরেজ ব্যাটারদের বিপদে ফেলে দেন। এই ম্যাচ খেলতে নামার আগে শ্রীলঙ্কা বিশেষ পরিকল্পনা করেছিল জো রুটকে অল্প রানে আটকে রাখার। সেটাতে সফল হয়েছে তারা। প্রথম ইনিংসে রুট করেন ১৩ রান। দ্বিতীয় ইনিংসে তিনি ১২ রানের বেশি করতে পারেননি। রুট আটকে যেতেই থমকে যায় ইংল্যান্ডের ব্যাটিং। প্রথম ইনিংসে পোপের শতরান বাঁচিয়ে দিয়েছিল। কিন্তু দ্বিতীয় ইনিংসে জেমি স্মিথ (৬৭) চেষ্টা করলেও রক্ষাকর্তা হতে পারেননি। ফলে শ্রীলঙ্কার সামনে জয়ের জন্য ২১৯ রানের লক্ষ্য রাখে ইংল্যান্ড।

চতুর্থ ইনিংসে ২১৯ রানের লক্ষ্য খুব কম নয়। কিন্তু ইংল্যান্ডের বোলারদের সামলে ওপেনার পাথুম নিশঙ্ক এবং তিন নম্বরে নামা কুশল মেন্ডিস দলকে ভাল জায়গায় পৌঁছে দিয়েছেন। তৃতীয় দিনের শেষে শ্রীলঙ্কা ৯৪ রানে এক উইকেট হারিয়ে লড়ছে। ওপেনার দিমুথ করুণারত্নে ৮ রান করে আউট হয়ে গেলেও নিশঙ্ক (৫৩ রানে অপরাজিত) এবং মেন্ডিস (৩০ রানে অপরাজিত) ৫৫ রানের জুটি গড়েছেন। হাতে ৯ উইকেট নিয়ে আরও ১২৫ রান না করতে পারলে হতাশ হবেন শ্রীলঙ্কার সমর্থকেরা। ১০ বছর পর আবার ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ডকে টেস্টে হারানোর স্বাদ পাবে দ্বীপরাষ্ট্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement