ICC ODI World Cup 2023 Final

বিশ্বকাপে চ্যাম্পিয়ন হবে কোন দল? ফাইনালের আগে লড়াই দুই অধিনায়ক সৌরভ, স্টিভের

দীর্ঘ ২০ বছর পর আবার বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হচ্ছে ভারত এবং অস্ট্রেলিয়া। তার আগে চলছে কথার লড়াই। ফাইনাল নিয়ে মুখ খুললেন সৌরভ গঙ্গোপাধ্যায় এবং স্টিভ ওয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২৩ ১৭:৪৬
cricket

সৌরভ গঙ্গোপাধ্যায় (বাঁ দিকে) এবং স্টিভ ওয়। — ফাইল চিত্র।

দীর্ঘ ২০ বছর পর আবার বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হচ্ছে ভারত এবং অস্ট্রেলিয়া। রবিবারের ফাইনালে ২০ বছর আগের হারের প্রতিশোধ নেওয়ার লক্ষ্যে নামবেন রোহিত শর্মারা। ২০০৩ সালে যে ভারতীয় দল অস্ট্রেলিয়ার কাছে হেরেছিল, সেই দলের অধিনায়ক ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। তিনি মনেপ্রাণে চাইছেন ভারত রবিবার জিতুক। কিন্তু লড়াই যে সহজ হবে না সেটা মেনে নিয়েছেন তিনি। অন্য দিকে, অস্ট্রেলিয়া পাশে পেয়েছে ১৯৯৯ বিশ্বকাপের জয়ী অধিনায়ক স্টিভ ওয়কে।

Advertisement

শুক্রবার সৌরভ বলেছেন, “ভারতকে এখন বিধ্বংসী ছন্দে লাগছে। আমদাবাদের ফাইনালের জন্যে ওদের প্রতি অনেক শুভেচ্ছা থাকল। এ বারের বিশ্বকাপে এখনও পর্যন্ত দারুণ খেলেছে। আর একটা ম্যাচ বাকি। জিততে হবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। যে ভাবে এত দিন খেলেছে রোহিতরা, সে ভাবেই যদি ফাইনালে খেলতে পারে তা হলে ট্রফি না জেতার কোনও কারণ দেখছি না। ভারতকে আটকানো বেশ কঠিন। তবে অস্ট্রেলিয়াও কম লড়াই দেবে না। ওদের হাতেও শক্তিশালী ক্রিকেটার রয়েছে অনেক। দল হিসাবেও ভাল। ভারতকে সাবধানে থাকতে হবে।”

সৌরভ যদি ভারতের পাশে থাকেন, তা হলে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স পেয়ে গিয়েছেন স্টিভ ওয়কে। ১৯৯৯ বিশ্বকাপে ওয়ের নেতৃত্বে ট্রফি জিতেছিল অস্ট্রেলিয়া। সেই ওয় ফাইনালের আগে বলেছেন, “এখনও পর্যন্ত অস্ট্রেলিয়াকে দেখে দারুণ লাগছে। বিশ্বকাপ জিতলে কামিন্সের মুকুটে নতুন পালক যোগ হবে। একই সঙ্গে একটা উত্তরাধিকার রেখে যাবে। কখনও সেই জিনিস ওর থেকে হারাবে না।”

গ্রুপ পর্বে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ছয় উইকেটে জিতেছিল ভারত। চেন্নাইয়ে রান তাড়া করে প্যাট কামিন্সের দলকে হারিয়েছিল তারা। তার পরে দক্ষিণ আফ্রিকার কাছেও হেরেছে অস্ট্রেলিয়া। কিন্তু সেই থেকে অপ্রতিরোধ্য ক্যাঙারুর দেশ। ভারত যদি টানা দশ ম্যাচে জিতে ফাইনাল খেলতে নামে, অস্ট্রেলিয়া নামছে টানা আট ম্যাচ জিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement