Sourav Ganguly

বোর্ডের মসনদ গিয়েছে তো কী হয়েছে, জীবনে আরও ‘বড় কিছু’ করার লক্ষ্য ইতিমধ্যেই নিয়ে ফেলেছেন সৌরভ

বিসিসিআইয়ের সভাপতি হওয়ার দৌড় থেকে ছিটকে গিয়েছেন। কিন্তু ইতিমধ্যেই কি ভবিষ্যতের পরিকল্পনা করে নিয়ে ফেলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়? তিনি জানিয়েছেন, জীবনে আরও ‘বড় কিছু’ করতে চান।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ১৬:৫৪
ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কী জানিয়েছেন সৌরভ?

ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কী জানিয়েছেন সৌরভ? —ফাইল চিত্র

বিসিসিআই সভাপতি হওয়ার দৌড় থেকে ছিটকে যাওয়ার পরে প্রথম বার মুখ খুলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। জানিয়েছেন, বিসিসিআইয়ের মসনদ হারালেও জীবনে আরও ‘বড় কিছু’ করার লক্ষ্য নিয়ে ফেলেছেন তিনি।

বৃহস্পতিবার এক বেসরকারি ব্যাঙ্কের অনুষ্ঠানে এই ইঙ্গিত দিয়েছেন সৌরভ। তিনি বলেছেন, ‘‘আমি ভারতের হয়ে খেলার পরে বাংলার ক্রিকেট সংস্থার সভাপতি হয়েছি। তার পরে সেখান থেকে বিসিসিআই সভাপতি হয়েছি। ভবিষ্যতে আরও বড় কিছু করব। কিন্তু খেলোয়াড় জীবনের ১৫ বছর আমার জীবনের সব থেকে ভাল সময়।’’

Advertisement

তা হলে কি এ বার আইসিসিতে যাওয়ার কথা ভাবছেন সৌরভ? কিন্তু সেখানেও তাঁর যাওয়ার সম্ভাবনা খুব কম। তা হলে ভবিষ্যতে কী করতে চান ‘মহারাজ?’ কীসের ইঙ্গিত দিয়ে রাখলেন তিনি? সে বিষয়ে অবশ্য পরিষ্কার করে কিছু বলেননি তিনি।

ভবিষ্যতে যাই করুন না কেন, আবার শূন্য থেকে তাঁকে শুরু করতে হবে বলে জানিয়েছেন সৌরভ। তিনি বলেছেন, “সবাই শেষটাই দেখে। কিন্তু বোঝার চেষ্টা করে না যে আমাদের সবাইকে শূন্য থেকে শুরু করতে হয়। প্রশাসক হিসাবে হয়তো আমার এখানেই ইতি। এখন হয়তো আমাকে নতুন ভূমিকায় দেখা যাবে। সেখানেও শূন্য থেকে শুরু করতে হবে।”

গত তিন বছরে বিসিসিআই সভাপতি হিসাবে তিনি কী কী করেছেন, তার একটি খতিয়ান তুলে ধরেছেন সৌরভ। বলেছেন, “কোভিডের মতো দুঃসহ সময়ে সফল ভাবে আইপিএল আয়োজন করেছি আমরা। কমনওয়েলথ গেমসে ভারতের মহিলা ক্রিকেট দল রুপো পেয়েছে। ভারতের পুরুষ দল বিদেশের মাটিতে অভাবনীয় সাফল্য পেয়েছে। ভারতীয় ক্রিকেটে একটা অন্য রকম শক্তি দেখা যাচ্ছে। তবে ক্রিকেটার হিসাবে সময়টা আলাদা ছিল। সারা জীবন ধরে কেউ প্রশাসক থাকতে পারে না।”

জীবনের ক্ষেত্রেও সৌরভ একটি করে পদক্ষেপ করতে পছন্দ করেন বলে জানিয়েছেন। দীর্ঘ পথ এগিয়ে যাওয়ার জন্য এটাই তাঁর লক্ষ্য থাকে বলে জানিয়েছেন ‘মহারাজ’। তিনি বলেছেন, “ছোট ছোট লক্ষ্য নিয়ে এগিয়েছিলাম। লম্বা যাত্রায় সফল হতে গেলে ছোট ছোট পদক্ষেপ করে এগিয়ে যেতে হয়। শুরুতেই এক লাফে সাফল্যে পৌঁছে যেতে চাইলে তা সম্ভব হয় না। সেটা হতে পারে না। এক দিনে কেউ সচিন তেন্ডুলকর হয় না। নরেন্দ্র মোদী হয় না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement