Sourav Ganguly

২০২৫ সাল অবধি বোর্ড সভাপতি থাকতে পারবেন সৌরভ, সুপ্রিম কোর্টের রায়ে স্বস্তি সচিব জয় শাহরও

জল্পনার অবসান। সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারতীয় ক্রিকেট বোর্ডের মসনদে থাকতে আইনগত বাধা থাকল না । সুপ্রিম কোর্টের নির্দেশে স্বস্তি পেলেন তিনি। পদ ধরে রাখতে পারবেন সচিব জয় শাহও।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ ১৬:১৭
বোর্ডের দায়িত্বে থাকতে পারবেন জয় শাহ এবং সৌরভ গঙ্গোপাধ্যায়।

বোর্ডের দায়িত্বে থাকতে পারবেন জয় শাহ এবং সৌরভ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র

ভারতীয় ক্রিকেট বোর্ডের মসনদে থাকতে পারবেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সুপ্রিম কোর্টের নির্দেশে স্বস্তি পেলেন তিনি। পদ ধরে রাখতে পারবেন জয় শাহও। বিসিসিআই প্রেসিডেন্ট হিসাবে থাকতে পারবেন সৌরভ, সচিব থাকতে পারবেন জয় শাহ।

বুধবার বিচারপতি ধনঞ্জয় চন্দ্রচূড় এবং বিচারপতি হিমা কোহলীর বেঞ্চে শুনানি হয়। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী রাজ্য সংস্থায় ছ’বছর এবং বোর্ডে ছ’বছর দায়িত্বে থাকতে পারবেন এক জন আধিকারিক। অর্থাৎ ১২ বছর দায়িত্ব সামলানোর পর কুলিং অফে যেতে হবে তাঁকে। সৌরভ ২০১৫ সালে বাংলার ক্রিকেট সংস্থার প্রেসিডেন্ট হয়েছিলেন। ২০১৯ পর্যন্ত সেই দায়িত্ব সামলেছেন তিনি। ২০১৯ সালেই বোর্ডের প্রেসিডেন্ট হন সৌরভ। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী বোর্ডের দায়িত্বে ছ’বছর থাকতে পারবেন তিনি। অর্থাৎ ২০২৫ সাল পর্যন্ত বোর্ডের দায়িত্বে থাকতে পারবেন মহারাজ। যদিও বোর্ডকে আগামী তিন বছরের জন্য সৌরভকে ফের নিয়োগ করতে হবে।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ

সৌরভ এবং জয় শাহ কত দিন বোর্ডের দায়িত্বে থাকতে পারবেন তা নিয়ে একটা ধোঁয়াশা ছিল। তাঁরা দু’জনেই রাজ্য সংস্থার পদে ছিলেন। লোঢা কমিটির প্রস্তাবিত নিয়ম অনুযায়ী রাজ্য এবং বোর্ড মিলিয়ে ছ’বছরের বেশি পদে থাকার অধিকার ছিল না। সেই সময় সুপ্রিম কোর্ট এই প্রস্তাব মেনে নিয়েছিল। বুধবার নিয়মে বদল হল। সুপ্রিম কোর্ট জানাল, রাজ্য সংস্থায় ছ’বছর এবং বোর্ডে ছ’বছর দায়িত্ব পালন করা যাবে। দুই জায়গায় এই সময় থাকার পর অবশ্যই কুলিং অফে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement