ICC ODI World Cup 2023

বিশ্বকাপে না খেললেও আক্ষেপ নেই, বললেন ওয়েস্ট ইন্ডিজ়‌ সফরে ভারতের সেরা বোলার

ওয়েস্ট ইন্ডিজ়‌ের বিরুদ্ধে সাফল্যের বিচারে ভারতের সেরা বোলার তিনি। তিন ম্যাচে আট উইকেট নিয়েছেন। সেই বোলারই জানালেন, বিশ্বকাপে সুযোগ না পেলে আক্ষেপ থাকবে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ১৯:৩৭
cricket

শার্দূল ঠাকুর। ছবি: টুইটার।

ওয়েস্ট ইন্ডিজ়‌ের বিরুদ্ধে সাফল্যের বিচারে ভারতের সেরা বোলার তিনি। তিন ম্যাচে আট উইকেট নিয়েছেন। তার মধ্যে তৃতীয় ম্যাচে চার উইকেট নিয়ে ম্যাচের সেরা। গত দু’বছর ধরে এক দিনের দলে ধারাবাহিক ভাবে সুযোগ পাওয়া শার্দূল ঠাকুর যে বিশ্বকাপের দলে থাকবেন, তা নিয়ে সন্দেহ নেই কারও। কিন্তু মহারাষ্ট্রের পেসার সে সব নিয়ে ভাবছেনই না। তাঁর মতে, দল তাঁকে নির্দিষ্ট একটা কাজ দিয়েছে। সেটা তিনি পালন করতে চান।

Advertisement

ম্যাচের পর শার্দূল বলেছেন, “সিরিজ়‌ে আটটা উইকেট পেয়ে ভাল লাগছে। ক্রিকেটার হিসাবে আমরা বছরের পর বছর এটার জন্যে অপেক্ষা করে থাকি। কখনও ভাল খেলি, কখনও তা হয় না। কিন্তু যে সিরিজ়‌েই খেলি না কেন, আমার আত্মবিশ্বাস তুঙ্গে থাকে। কখনওই এটা ভেবে খেলি না যে দলে আমার জায়গা পাকা করতে হবে। আমার ওই মানসিকতা নেই। যদি বিশ্বকাপের দলে না নেওয়া হয় তাতেও আমার কোনও আক্ষেপ নেই। আমি স্রেফ দলের হয়ে সব সময় ভাল খেলার চেষ্টা করে যাব। ম্যাচের পরিস্থিতি অনুযায়ী খেলতে চাই।”

ধারাবাহিক ভাবে এক দিনের ক্রিকেটে খেলার জন্যে বোর্ডকেও ধন্যবাদ দিয়েছেন শার্দূল। বলেছেন, “শুধু মাত্র একদিনের সিরিজ়‌ খেলি এটা বললে ভুল হবে। শ্রীলঙ্কা সিরিজ়‌ে আমি ছিলাম না। তার কারণ জানি না। কিন্তু বাকি সব সিরিজ়‌ে আমাকে নেওয়া হয়েছে। নিশ্চয়ই দল আমার উপর আস্থা রাখে বলেই সুযোগ দিচ্ছে। সে কারণে সুযোগ পেলে সেটা পুরোপুরি কাজে লাগানো আমার ইচ্ছে। গত কয়েক বছরে ভারতের ব্যাটিংয়ের গভীরতা বেড়েছে। তাই আমার কাজটাও বেড়েছে।”

বিশ্বকাপের আগে প্রতিটি ম্যাচই যে কঠিন হতে চলেছে এটা মেনে নিয়েছেন শার্দূল। তাঁর মতে, ব্যাটিং, বোলিং, ফিল্ডিং— তিন বিভাগেই ভারতকে সেরা ফর্মে থাকতে হবে। শার্দূলের কথায়, “খেলার সুযোগ পেলে একটা ছাপ রাখতে হবেই। কারণ নির্বাচকেরা আপনার দিকে তাকিয়ে থাকবে। ক্রিকেটারদের কাছেও নিজেকে ফিট রাখার জন্যে ম্যাচগুলি গুরুত্বপূর্ণ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement