India tour of South Africa

বছর শেষ হতে বাকি ২৫ দিন, রোহিত-কোহলিদের বড়দিন, নতুন বছর কোথায় কাটবে, কী রয়েছে সূচিতে?

তিন ফরম্যাটের ক্রিকেট খেলবে দুই দল। ডিসেম্বরে হবে সাতটি ম্যাচ। একটি হবে পরের বছর জানুয়ারিতে। কবে, কোথায়, কখন সেই সব ম্যাচ? দেখা যাবে কোন চ্যানেলে? রইল পূর্ণসূচি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ০৯:৫৯
Rohit Sharma and Virat Kohli

রোহিত শর্মা এবং বিরাট কোহলি। —ফাইল চিত্র।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ডিসেম্বরে ঠাসা সূচি ভারতের। তিন ফরম্যাটের ক্রিকেট খেলবে দুই দল। ডিসেম্বরে হবে সাতটি ম্যাচ। একটি হবে পরের বছর জানুয়ারিতে। কবে, কোথায়, কখন সেই সব ম্যাচ? দেখা যাবে কোন চ্যানেলে? রইল পূর্ণসূচি। রোহিত শর্মাদের বড়দিন এবং নতুন বছরের প্রথম দিন কাটবে দক্ষিণ আফ্রিকায়।

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারত প্রথমে খেলবে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। তার পর হবে তিনটি এক দিনের ম্যাচ। ভারতের সফর শেষ হবে টেস্ট দিয়ে। ১০ ডিসেম্বর থেকে শুরু হবে ভারতের দক্ষিণ আফ্রিকা সফর। প্রথম টি-টোয়েন্টি ম্যাচ ডারবানে। দ্বিতীয় ম্যাচ সেন্ট জর্জস পার্কে। টি-টোয়েন্টি সিরিজ়ের শেষ ম্যাচ জোহানেসবার্গে। প্রতিটি ম্যাচই ভারতীয় সময়ে শুরু হবে রাত ৯.৩০ মিনিটে। এই সিরিজ়ে ভারতকে নেতৃত্ব দেবেন সূর্যকুমার যাদব। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এডেন মার্করাম।

এক দিনের সিরিজ় শুরু হবে ১৭ ডিসেম্বর থেকে। সেখানে ভারতের অধিনায়ক লোকেশ রাহুল। দক্ষিণ আফ্রিকাকে এই সিরিজ়েও নেতৃত্ব দেবেন মার্করাম। জোহানেসবার্গে প্রথম ম্যাচ হবে। সেই ম্যাচ শুরু হবে দুপুর ১.৩০ মিনিটে। দিনের আলোয় হবে সেই এক দিনের ম্যাচ। পরের দু’টি ম্যাচ ১৯ এবং ২১ ডিসেম্বর। সেই দু’টি ম্যাচ যথাক্রমে সেন্ট জর্জস পার্ক এবং পার্লে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রোহিত শর্মা, বিরাট কোহলি, যশপ্রীত বুমরাদের সাদা বলের সিরিজ়ে বিশ্রাম দেওয়া হয়েছে। তাঁরা লাল বলের ক্রিকেটে ফিরবেন। বড়দিনের পরের দিন থেকেই শুরু হবে প্রথম টেস্ট। ২৬ ডিসেম্বর থেকে শুরু হবে সেই ম্যাচ। পাঁচ দিনের সেই ম্যাচ শুরু হবে দুপুর ১.৩০ মিনিটে। প্রথম টেস্ট হবে সেঞ্চুরিয়ানে। শেষ টেস্ট কেপটাউনে। পরের বছর ৩ জানুয়ারি থেকে শুরু দ্বিতীয় টেস্ট। সব ম্যাচ দেখা যাবে স্টার স্পোর্টসের বিভিন্ন চ্যানেলে। মোবাইলে খেলা দেখা যাবে হট স্টারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement