Rohit Sharma

‘পরের ম্যাচেও একই ভাবে খেলব’, শ্রীলঙ্কার কাছে সিরিজ় হারের আশঙ্কার মাঝে জানিয়ে দিলেন রোহিত

শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচ ভারত হেরেছে। ভাল শুরু করেও আক্রমণাত্মক খেলতে গিয়ে আউট হয়েছেন রোহিত শর্মা। খেলার ধরন তিনি বদলাবেন না বলে জানিয়েছেন ভারত অধিনায়ক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১৪:৪৪
cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

খেলার ধরন বদলাবেন না রোহিত শর্মা। পরিস্থিতি যা-ই হোক না কেন, দল হারুক বা জিতুক, তিনি আক্রমণাত্মক মেজাজেই খেলবেন বলে জানিয়েছেন ভারত অধিনায়ক। শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচ ৩২ রানে হেরেছে ভারত। ২৪১ রানের লক্ষ্য দিয়েছিল শ্রীলঙ্কা। ভারতের ইনিংস শেষ হয়ে যায় ২০৮ রানে। ভাল শুরু করেও আক্রমণাত্মক খেলতে গিয়ে ৪৪ বলে ৬৪ রান করে আউট হয়েছেন রোহিত। দল হারলেও খেলার ধরন তিনি বদলাবেন না বলে জানিয়েছেন রোহিত।

Advertisement

ম্যাচ শেষে রোহিত বলেন, “আক্রমণাত্মক ব্যাট করায় ৬৪ রান করতে পেরেছি। ওটাই আমার খেলার ধরন। ও ভাবে খেলতে গেলে আউট হওয়ার ঝুঁকিও থাকে। তাতে আমি ভয় পাই না। আপনি শূন্য রানেই আউট হোন, বা ১০০ রানে, খারাপ লাগবেই। কিন্তু তাতে আমার খেলার ধরন বদলাবে না। পরের ম্যাচেও একই ভাবে খেলব।”

রোহিত স্বীকার করে নিয়েছেন যে ভাল খেলতে না পারায় হেরেছেন। এক দিনের সিরিজ় আর জেতা সম্ভব হবে না ভারতের পক্ষে। তিন ম্যাচের সিরিজ়ের প্রথমটি টাই হয়েছে। দ্বিতীয় ম্যাচে হেরে গিয়েছে ভারত। রোহিত বলেন, “ম্যাচ হারলে যন্ত্রণা হয়। শুধু ১০ ওভারে ৬ উইকেট হারানো নয়, আমরা গোটা ম্যাচেই ধারাবাহিকতা দেখাতে ব্যর্থ হয়েছি। আমরা সকলেই হতাশ। তবে কোনও কোনও ম্যাচে এমনটা হতেই পারে। আমরা ভাল খেলতে পারিনি।”

কলম্বোর পিচে ব্যাট করা কঠিন ছিল। স্পিনারেরা যথেষ্ট সাহায্য পাচ্ছিলেন। তাঁরা পিচের সঙ্গে মানিয়ে নিতে পারেননি বলে মনে করেন ভারত অধিনায়ক। রোহিত বলেন, “এই ধরনের পিচে তাড়াতাড়ি মানিয়ে নিতে হয়। আমরা ভেবেছিলাম বাঁহাতি এবং ডানহাতি জুটি হলে স্ট্রাইক পরিবর্তন করা সহজ হবে। তবে জেফ্রেকে কৃতিত্ব দিতেই হবে। ছ’টা উইকেট তুলে নিল ও। আমি ৬৪ রান করতে পেরেছি, কারণ আমি ঝুঁকিপূর্ণ ব্যাটিং করছিলাম। কিছু কিছু সময় এটা প্রয়োজন হয়। আমি বলছি না সকলকে আমার মতো করে খেলতে। এই পিচে রান করা কঠিন। মাঝের ওভারে রান করা খুজ সহজ ছিল না। পাওয়ার প্লে-তে তাই ঝুঁকি নিতেই হত।”

ভারতের কোচ হিসাবে প্রথম ম্যাচ হেরেছেন গৌতম গম্ভীর। এখন দেখার তৃতীয় এক দিনের ম্যাচ জিতে ভারত সমতা ফেরাতে পারে কি না। তৃতীয় ম্যাচও হারলে কোচ হিসাবে প্রথম এক দিনের সিরিজ়ই হেরে ফিরতে হবে গম্ভীরকে।

আরও পড়ুন
Advertisement