india cricket

Ravi Shastri: শাস্ত্রীর আক্ষেপ, ‘আমি থাকলে ইংল্যান্ডে গত বছর টেস্ট সিরিজ জিতে ফিরত কোহলীরা’

গত বছর ইংল্যান্ডে টেস্টের আগে করোনা আক্রান্ত হয়েছিলেন শাস্ত্রী। তিনি থাকলে ভারত সেই টেস্ট খেলত ও জিতে ফিরত বলে দাবি করেছেন তিনি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ১৪:৪০
ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী।

ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। ফাইল চিত্র

কোভিডের কারণে গত বছর ইংল্যান্ডের বিরুদ্ধে পঞ্চম টেস্ট স্থগিত হয়ে গিয়েছিল। তখন ভারতীয় দলের কোচ ছিলেন রবি শাস্ত্রী। তিনি নিজেও সেই টেস্টের আগে করোনা আক্রান্ত হয়েছিলেন। মাঝের সময়ে শাস্ত্রীর বদলে ভারতের কোচ হয়েছেন রাহুল দ্রাবিড়। স্থগিত হওয়া সেই টেস্ট খেলা হয়েছে এ বছর। ভারতকে হারিয়ে সিরিজ ২-২ ফলে ড্র করেছে ইংল্যান্ড। তিনি থাকলে গত বছরই ইংল্যান্ডে পঞ্চম টেস্ট খেলে ভারত জিতে ফিরত, এমনটাই দাবি করেছেন শাস্ত্রী।

ইংল্যান্ডের বিরুদ্ধে সেই টেস্ট প্রসঙ্গে সম্প্রচারকারী চ্যানেলে শাস্ত্রী বলেন, ‘‘কোভিড হওয়ায় আমাকে নিভৃতবাসে থাকতে হয়েছিল। কিন্তু ছ’সাত দিন পরেও আমি যদি ভারতের সাজঘরে যেতে পারতাম তা হলে ওদের বোঝাতাম সিরিজ শেষ করে দেশে ফিরতে। আমি নিশ্চিত ওরা আমার কথা শুনত। আমরা খেলতাম। শুধু তাই নয়, আমরা জিতে দেশে ফিরতাম।’’

Advertisement

গত বছর পঞ্চম টেস্টের আগে প্রথমে শাস্ত্রী, তার পরে দলের ফিজিয়ো যোগেশ পারমার করোনা আক্রান্ত হয়েছিলেন। যোগেশের সরাসরি সম্পর্কে আসায় রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, রবীন্দ্র জাডেজা, মহম্মদ সিরাজ, মহম্মদ শামি ও ইশান্ত শর্মার করোনা পরীক্ষা করা হয়েছিল। তাঁদের রিপোর্ট অবশ্য নেগেটিভ এসেছিল। কিন্তু তার পরেও কোনও ঝুঁকি নিতে চায়নি দু’দেশের ক্রিকেট বোর্ড। সিরিজ স্থগিত করা হয়েছিল। ক্রিকেটাররাও তাতে রাজি হয়েছিলেন। তিনি থাকলে সেটা হত না বলেই দাবি শাস্ত্রীর।

যে সময় টেস্ট স্থগিত হয়েছিল সেই সময় ভারতের অধিনায়ক ছিলেন বিরাট কোহলী। চলতি বছরের শুরুতে তিনি অধিনায়কত্ব ছেড়ে দেন। রোহিতকে নতুন অধিনায়ক করা হয়। তাঁর নেতৃত্বেই এ বছর এজবাস্টনে সেই টেস্ট খেলতে নেমেছিল ভারত। কিন্তু হেরে মাঠ ছাড়তে হয় তাদের।

আরও পড়ুন
Advertisement