Ranji Trophy 2022-23

রঞ্জির মাঝপথেই হঠাৎ ছাঁটাই অধিনায়ক, দায়িত্ব দেওয়া হল বাঁহাতি স্পিনারকে

এখনও পর্যন্ত রঞ্জিতে পাঁচটি করে ম্যাচ খেলেছে এলিট গ্রুপের প্রতিটি দল। এর মধ্যেই কিছু কিছু দলের কোয়ার্টার ফাইনালে ওঠার আশা শেষ হয়ে গিয়েছে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৩ ১৭:৪২
এখনও পর্যন্ত রঞ্জিতে পাঁচটি করে ম্যাচ খেলেছে এলিট গ্রুপের প্রতিটি দল।

এখনও পর্যন্ত রঞ্জিতে পাঁচটি করে ম্যাচ খেলেছে এলিট গ্রুপের প্রতিটি দল। —ফাইল চিত্র

রঞ্জির কোয়ার্টার ফাইনালে ওঠার আশা শেষ তামিলনাড়ুর। সেটা হতেই কোপ পড়ল অধিনায়কের উপর। বাবা ইন্দ্রজিৎ অধিনায়ক ছিলেন। তাঁকে সরিয়ে সাই কিশোরকে দায়িত্ব দেওয়া হল। সহ-অধিনায়ক প্রদোষ রঞ্জন পাল। তামিলনাড়ুর শেষ দু’টি ম্যাচের দায়িত্ব সামলাবেন তাঁরা। অসম এবং সৌরাষ্ট্রের বিরুদ্ধে বাকি দু’টি ম্যাচ।

রঞ্জিতে তামিলনাড়ুর পঞ্চম ম্যাচ ছিল মহারাষ্ট্রের বিরুদ্ধে। সেই ম্যাচে জয় প্রয়োজন ছিল ইন্দ্রজিৎদের। কিন্তু মাত্র ১ পয়েন্ট নিয়ে শেষ করেন তাঁরা। প্রথম ইনিংসে এগিয়ে থাকার জন্য তিন পয়েন্ট পায় মহারাষ্ট্র। ম্যাচ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই চেন্নাইতে নির্বাচকরা আলোচনায় বসেন। সেখানেই ঠিক হয় সাই কিশোরকে অধিনায়ক করা হবে। তামিলনাড়ুর প্রধান নির্বাচক বাসুদেবন বলেন, “আমরা প্রতিযোগিতা থেকে ছিটকে গিয়েছি। এটাই সেরা সময় সাই কিশোরকে অধিনায়ক হিসাবে তৈরি করার। ভবিষ্যতের দিকে তাকাতে চাই আমরা।”

Advertisement

রঞ্জির মাঝপথে এই ভাবে অধিনায়ক বদল যদিও তামিলনাড়ুর ক্ষেত্রে প্রথম নয়। ২০১৮-১৯ সালে এই ভাবেই অধিনায়ক হয়েছিলেন বাবা ইন্দ্রজিৎ। এ বারের তামিলনাড়ু দলে রবিচন্দ্রন অশ্বিন, দীনেশ কার্তিকের মতো আন্তর্জাতিক তারকাদের রাখা হয়নি। তামিলনাড়ু যে রঞ্জি জিতবে এমনটাও ভাবা হয়নি। ইন্দ্রজিতের নেতৃত্বের উপর দলের ভরসা ছিল। দুর্বল বোলিং আক্রমণ নিয়েও প্রথম তিন ম্যাচে ৬০টি উইকেট তুলেছিল তারা। হায়দরাবাদ এবং দিল্লির বিরুদ্ধে জিততেও পারত তামিলনাড়ু। কম আলো বাধ সেধেছিল। তবুও দলে কিছু মতপার্থক্য ছিল। বিশেষ করে ওয়াশিংটন সুন্দরকে আরও উপরের দিকে ব্যাট করতে না পাঠানো উচিত ছিল বলে মনে করছেন অনেকে।

বাসুদেবন বলেন, “ইন্দ্রজিৎ ব্যাটার হিসাবে খুব ভাল খেলছে। এটা নিয়ে কোনও দ্বিমত নেই। কিন্তু আমাদের মনে হয় অধিনায়ক হিসাবে ওর মধ্যে কিছু একটা নেই। প্রথম ইনিংসে এগিয়ে থেকেও ম্যাচ হেরেছি আমরা। যোগ্যতা অর্জন করার যখন আর জায়গা নেই, তখন তরুণ কারও উপর ভরসা করাই যেতে পারে। ভবিষ্যতে এটা সুবিধা হবে আমাদের।”

সাই কিশোরকে অধিনায়ক করার অর্থ বাঁহাতি স্পিনারকে লম্বা রেসের ঘোড়া হিসাবে দেখছে তামিলনাড়ু। ২০১৭-১৮ মরসুমে অভিষেক হয় তাঁর। ২৬ বছরের দীর্ঘকায় স্পিনার দলের প্রথম পছন্দ হিসাবে জায়গা করে নিয়েছেন। ভারতীয় দলেও এক বার ডাক পেয়েছিলেন তিনি। যদিও কখনও নেতৃত্ব দেননি সাই কিশোর। সেই কারণে মরসুমের শেষ দু’টি ম্যাচে তাঁকে দেখে নিতে চাইছে তামিলনাড়ু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement