Babar Azam

বাদ দেওয়া হয়নি বাবরকে, ‘এক নম্বর ব্যাটার’কে নিয়ে হঠাৎ দাবি সহকারী কোচের

রবিবার পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে ঘোষণা করা হয় ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে খেলবেন না বাবর। সেই সঙ্গে শাহিন শাহ আফ্রিদি এবং নাসিম শাহ নিজেদের ওই টেস্ট থেকে সরিয়ে নিয়েছেন বলে দাবি করা হয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১১:০৫
Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

বাবর আজ়মকে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে রাখা হয়নি। কিন্তু তাঁকে বাদ দেওয়া হয়নি বলে দাবি সহকারী কোচ আজহার মাহমুদের। তাঁর মতে, বাবরকে বিশ্রাম দেওয়া হয়েছে। যদিও তাঁর কোনও চোট ছিল না।

Advertisement

রবিবার পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে ঘোষণা করা হয় ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে খেলবেন না বাবর। সেই সঙ্গে শাহিন শাহ আফ্রিদি এবং নাসিম শাহ নিজেদের ওই টেস্ট থেকে সরিয়ে নিয়েছেন বলে দাবি করা হয়। ২০২৩ সাল থেকে ফর্মে নেই বাবর। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ২০২২ সালের পর টেস্টে শতরান করতে পারেননি। শেষ ন’টি টেস্টে তিনি ৩৬৬ রান করেছেন। গড় ২০.৩৩। ব্যাটে রান নেই বলেই বাবরকে বাদ দেওয়া হয়েছে বলে শোনা গিয়েছিল।

বাবরকে বাদ দেওয়ার যুক্তি যদিও মানতে রাজি নন মাহমুদ। তিনি বলেন, “বাবর আমাদের এক নম্বর ব্যাটার। সেই বিষয়ে কোনও প্রশ্ন উঠতেই পারে না। ওর টেকনিক এবং ক্ষমতা সম্পর্কে আমরা জানি। কিন্তু পাকিস্তানের সামনে এখন অনেক ম্যাচ। সেই কারণে নির্বাচকেরা বাবরকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এর পর আমাদের অস্ট্রেলিয়া এবং জ়িম্বাবোয়ের বিরুদ্ধে খেলতে হবে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও ম্যাচ রয়েছে। তাই বিশ্রাম দেওয়া জরুরি।”

বাবর খেলতে চেয়েছিলেন বলেও জানিয়েছেন মাহমুদ। তিনি বলেন, “বাবরকে বাদ দেওয়া হয়নি। ওকে বিশ্রাম দেওয়া হয়েছে। গত কয়েক মাসে অনেক কিছু ঘটেছে। মানসিক ভাবে শক্তিশালী থাকলেও কিছু কিছু বিষয়ে মাথার মধ্যে ঘুরতে থাকে। বাবর খেলতে চেয়েছিল। কিন্তু ওকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্তটা ভাল। আগামী দিনে তরতাজা হয়ে ফিরতে পারবে ও। এর পর এপ্রিল মাস পর্যন্ত টানা খেলতে হবে আমাদের।”

মঙ্গলবার থেকে শুরু হয়েছে পাকিস্তান-ইংল্যান্ড দ্বিতীয় টেস্ট। মুলতানেই হচ্ছে সেই ম্যাচ। আগের ম্যাচ যে পিচে হয়েছিল, মঙ্গলবার সেই পিচেই দ্বিতীয় টেস্ট শুরু হয়েছে। যে ম্যাচে দলে নেই দুই পেসার শাহিন এবং নাসিম। মাহমুদ বলেন, “নতুন ম্যানেজমেন্টের এটা তৃতীয় ম্যাচ। এর আগে আমরা বিপক্ষের ২০ উইকেট নিতে সমস্যায় পড়েছি। সেই কারণে আমরা স্পিনার বেশি খেলানোর সিদ্ধান্ত নিয়েছি। নাসিমের ছোট চোট রয়েছে। শাহিন প্রচুর ক্রিকেট খেলছে। সেই কারণে ওদের বিশ্রাম দেওয়া হয়েছে।”

আরও পড়ুন
Advertisement