ICC ODI World Cup 2023

ভারতের সমালোচনা করে পাকিস্তানেই তোপের মুখে পড়লেন বাবরের দলের কর্তা

শনিবার বিশ্বকাপে ভারতের কাছে হারের পর আইসিসি এবং বিসিসিআইয়ের সমালোচনা করেছিলেন পাকিস্তানের টিম ডিরেক্টর মিকি আর্থার। সেই মন্তব্য নিয়ে খোদ পাকিস্তানেই প্রবল সমালোচনার মুখে মিকি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ ২০:০৩
cricket

বাবর আজম। ছবি: পিটিআই।

শনিবার বিশ্বকাপে ভারতের কাছে হারের পর আইসিসি এবং বিসিসিআইয়ের সমালোচনা করেছিলেন পাকিস্তানের টিম ডিরেক্টর মিকি আর্থার। জানিয়েছিলেন, বিশ্বকাপ নয়, মনে হচ্ছে দ্বিপাক্ষিক সিরিজ়‌ খেলতে এসেছেন। সেই মন্তব্য নিয়ে খোদ পাকিস্তানেই প্রবল সমালোচনার মুখে মিকি। পাকিস্তানের একাধিক প্রাক্তন ক্রিকেটার তাঁর সমালোচনা করেছেন। তাঁদের মতে, নিজের যে কাজ সেটা না করে অকারণে বিতর্ক বাড়াচ্ছেন মিকি।

Advertisement

প্রাক্তন অধিনায়ক ওয়াসিম আক্রম পাকিস্তানের এক টিভি চ্যানেলে বলেছেন, “কুলদীপ যাদবের বিরুদ্ধে আপনার দলের পরিকল্পনা কী ছিল? আমরা সবাই সেটা শুনতে চাই। অন্য বিষয় নিয়ে কথা বলে পালানোর চেষ্টা করবেন না। দুর্ভাগ্যবশত, আপনি পালাতে পারবেনও না।”

আক্রমের সঙ্গেই ছিলেন প্রাক্তন উইকেটকিপার মইন খানও। তিনি বলেছেন, “উনি নজর অন্য দিকে ঘোরানোর চেষ্টা করছেন। মানুষ হতাশ। আর এখন উনি আবেগের কথা বলছেন? যে কাজের জন্যে ওঁকে নিয়োগ করা হয়েছে সেটা নিয়ে কথা বলুন। এ সব কথা ওর মুখে মানায় না। এটা আইসিসি-রই প্রতিযোগিতা। কোচ হিসাবে বিতর্ক বাড়ানো ওঁর কাজ নয়।”

পাকিস্তানের অলরাউন্ডার শোয়েব মালিকও মিকির কথায় বিস্মিত। তাঁর মতে, ভারতের সমালোচনা না করে মিকির উচিত যে ভাবে তারা বিশ্বকাপ আয়োজন করেছে এবং নিজের দলকে সমর্থন করার জন্যে উৎসাহিত করেছে তা থেকে পাকিস্তানের শেখা। শোয়েবের কথায়, “ভারতের প্রশংসা করা উচিত। আমাদের দেশেও এ রকম কোনও প্রতিযোগিতা হলে ঘরের মাঠের পরিবেশ কাজে লাগাতে হবে।”

ভারত থেকে মিকির জন্যে ভেসে এসেছে কটাক্ষ। প্রাক্তন ক্রিকেটার ওয়াসিম জাফর এক্স হ্যান্ডলে লিখেছেন, “অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তান ঘরের মাঠে কেন হেরেছিল সেটাই ভাবছিলাম। মিকি আর্থারের সৌজন্যে জানতে পারলাম স্টেডিয়ামের ডিজে ‘দিল দিল পাকিস্তান’ খুব বেশি বাজায়নি এবং মাঠে সমর্থকেরা নীল জার্সি পরেছিল।”

প্রসঙ্গত, ভারত ম্যাচের পর আর্থার বলেছিলেন, “আমি পাকিস্তানের নামে কিছু শুনেছি এটা বললে মিথ্যা বলা হবে। দেখে মনেই হয়নি আইসিসি-র প্রতিযোগিতা হচ্ছে। মনে হচ্ছিল দ্বিপাক্ষিক সিরিজ় হচ্ছে। বিসিসিআই বোধহয় এই প্রতিযোগিতার আয়োজক। কখনও মাইক্রোফোনে ‘দিল দিল পাকিস্তান’ শুনিনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement