Mohammed Shami

ইংল্যান্ড সিরিজ়ে শামি, বুমরাকে একসঙ্গে খেলানো হবে না, দুই পেসারকে নিয়ে নতুন ভাবনা বোর্ডের

পরের বছর ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজ় খেলবে ভারত। তা নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে। শোনা যাচ্ছে, যশপ্রীত বুমরা এবং মহম্মদ শামিকে একসঙ্গে কোনও ম্যাচে খেলানো হবে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ২০:২৭
cricket

মহম্মদ শামি (বাঁ দিকে) এবং যশপ্রীত বুমরা। — ফাইল চিত্র।

বিশ্বকাপ শেষ হয়ে গিয়েছে। কিন্তু ভারতীয় দলের ক্রিকেটের কোনও শেষ নেই। বৃহস্পতিবার থেকেই শুরু হচ্ছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়‌। তার পরে আরও অনেক সিরিজ় রয়েছে। তার মধ্যে পরের বছর দেশের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজ় উল্লেখযোগ্য। সেই সিরিজ় নিয়ে এখন থেকেই আলোচনা শুরু হয়ে গিয়েছে। শোনা যাচ্ছে, বিশ্বকাপে ভাল খেলা দুই ভারতীয় পেসার যশপ্রীত বুমরা এবং মহম্মদ শামিকে একসঙ্গে কোনও ম্যাচে খেলানো হবে না।

Advertisement

বিশ্বকাপে প্রথম চারটি ম্যাচে না খেলেও সর্বোচ্চ উইকেটশিকারী হয়েছেন শামি। একাধিক নজির রয়েছে তাঁর দখলে। ফাইনালে দাগ কাটতে না পারলেও তাঁর বোলিং নিয়ে কেউ প্রশ্ন তুলতে পারবেন না। একই কথা প্রযোজ্য বুমরার ক্ষেত্রেও। দু’জনেই লাল বলের ক্রিকেটে গুরুত্বপূর্ণ ক্রিকেটার। এ বছর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সে দেশের মাটিতে টেস্ট সিরিজ়েও তাঁদের দেখা যাবে। কিন্তু ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ার্কলোডের জন্যেই তাঁদের ঘুরিয়ে-ফিরিয়ে খেলানো হতে পারে।

বোর্ডের এক সূত্র সংবাদ সংস্থাকে বলেছেন, “বুমরা এখন পুরোপুরি ফিট। সেটা ওর পারফরম্যান্সেই সবাই বুঝতে পারছেন। নিজের সর্বোচ্চ ফিটনেসে পৌঁছে গিয়েছে এবং টেস্ট খেলার ইচ্ছাপ্রকাশ করেছে। কোন ফরম্যাটকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে, সেটা বুঝেই বুমরা এবং শামিকে একসঙ্গে খেলানো হবে। বুমরা টি-টোয়েন্টি বিশ্বকাপে নিশ্চিত ভাবেই খেলবে।” এ টুকু বলে বোর্ডের সেই সূত্রের ইঙ্গিত, শামি টেস্টে বেশি খেলতে পারেন। কারণ টি-টোয়েন্টি দলে তাঁকে নিয়ে খুব একটা ভাবা হচ্ছে না।

পরের বছরের জুনে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেখানেও বুমরা দলের অস্ত্র। শামির সুযোগ পাওয়ার সম্ভাবনা কম। তাই টি-টোয়েন্টি ম্যাচগুলিতেই বুমরার খেলার সম্ভাবনা বেশি। তাই টেস্টে বেশি করে খেলানো হতে পারে তাঁকে।

আরও পড়ুন
Advertisement