Pakistan Cricket

পাকিস্তান ক্রিকেটে বিদ্রোহ! প্রধান নির্বাচকের ফতোয়ায় ‘না’ ক্রিকেটারদের, হতে পারে গণ অবসর

পাকিস্তান ক্রিকেটে সমস্যা বেড়েই চলেছে। নির্বাচক প্রধান ওয়াহাব রিয়াজের ফতোয়া মানতে রাজি নন ক্রিকেটারেরা। এক ক্রিকেটারের অবসরের পরে অনেকেই সেই হুঁশিয়ারি দিয়েছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ১৭:১০
pakistan cricket

পাকিস্তানের বেশ কয়েক জন ক্রিকেটার। —ফাইল চিত্র

সময়টা ভাল যাচ্ছে না পাকিস্তান ক্রিকেটের। বিশ্বকাপে ব্যর্থতার পরে ক্রিকেট বোর্ডে রদবদল হয়েছে। দায়িত্বে এসেছেন নতুন নির্বাচক প্রধান। কিন্তু ওয়াহাব রিয়াজ দায়িত্ব নেওয়ার পর সমস্যা আরও বেড়েছে। ওয়াহাবের ফতোয়া মানতে রাজি নন ক্রিকেটারেরা। ইতিমধ্যেই ইমাদ ওয়াসিম অবসর নিয়েছেন। আরও অনেকে অবসরের হুঁশিয়ারি দিয়েছেন।

Advertisement

নির্বাচক প্রধান হওয়ার পরে ওয়াহাব জানিয়েছেন, কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের প্রধান কর্তব্য থাকবে দেশের ক্রিকেটের প্রতি। দেশের হয়ে ক্রিকেট খেলার পরে তবেই তাঁরা বিদেশের লিগে খেলতে পারেন। এখনও পর্যন্ত বিদেশি লিগে খেলার অনুমতি পাননি পাকিস্তানের ক্রিকেটারেরা। কেন্দ্রীয় চুক্তিও হয়নি তাঁদের। ফলে পরিস্থিতি আরও জটিল হয়েছে।

ওয়াহাবের এই ফতোয়া মানতে নারাজ ক্রিকেটারেরা। তাঁদের দাবি, বিদেশের লিগে খেলতে দিতে হবে তাঁদের। এই ঝামেলার কারণেই অবসর নিয়েছেন ইমাদ। তিনি শুধু বিদেশের লিগ খেলতে চান। সংযুক্ত আরব আমিরশাহি, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার লিগে চুক্তি রয়েছে ইমাদের। সেই কারণে দেশের ক্রিকেটকে বিদায় জানিয়েছেন তিনি।

ইমাদের পথে পা বাড়িয়ে রেখেছেন অনেক। পাকিস্তান ক্রিকেট বোর্ডের এক কর্তা জানিয়েছেন, ক্রিকেটারেরা বোর্ডের উপর ক্ষুব্ধ। তাঁরা দেশের হয়ে খেলার পাশাপাশি বিদেশের লিগেও খেলতে চান। বিদেশের লিগে টাকা অনেক বেশি। তাই সেই দিকে ক্রিকেটারেরা আকৃষ্ট হচ্ছেন। এই পরিস্থিতিতে জোর করে ক্রিকেটারদের আটকে রাখতে চাইলে আরও অনেকে অবসর নিতে পারেন। তাতে পাকিস্তান ক্রিকেটের সমস্যা আরও বাড়বে।

এর মধ্যে পাক ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান জ়াকা আশরফ জানিয়েছেন, পাকিস্তান সুপার লিগ বাদে চাইলে আর একটিই বিদেশি লিগে খেলতে পারবেন কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারেরা। চেয়ারম্যানের কথাও মানতে চাইছেন না পাক ক্রিকেটারেরা। সমস্যা আরও বেড়ে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement