Ishan Kishan

কেন দ্রাবিড়, জয় শাহের কথায় পাত্তা দিচ্ছেন না, কেন রঞ্জি খেলছেন না ‘অবাধ্য’ ঈশান?

রাহুল দ্রাবিড়, জয় শাহের হুঁশিয়ারি শোনার পরেও হেলদোল নেই ঈশান কিশনের। রঞ্জি ট্রফিতে খেলতে নামলেন না তিনি। তবে অন্য একটি প্রতিযোগিতায় খেলতে নামছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৩৯
cricket

ঈশান কিশন। ছবি: ইনস্টাগ্রাম

রাহুল দ্রাবিড়, জয় শাহের হুঁশিয়ারি শোনার পরেও হেলদোল নেই ঈশান কিশনের। রঞ্জি ট্রফিতে খেলতে নামলেন না তিনি। তবে ঈশানের পরবর্তী পদক্ষেপের আভাস পাওয়া গেল। রঞ্জি ট্রফিতে না খেললেও অন্য একটি প্রতিযোগিতায় নামতে চলেছেন তিনি। তা দেখে অনেকেরই মনে হচ্ছে, লাল বলের ক্রিকেটকে পাত্তা না দিয়ে আইপিএলকেই প্রাধান্য দিচ্ছেন ভারতের উইকেটকিপার।

Advertisement

সংবাদ সংস্থার দাবি, দ্রাবিড়, জয়ের হুঁশিয়ারির পর এক বর্ষীয়ান বোর্ডকর্তা ঈশানকে বলেছিলেন রঞ্জি ট্রফি খেলতে। ঈশান তাঁকে সাফ জানিয়ে দেন, নিজের খেলার কিছু ‘টেকনিক্যাল’ দিক শুধরে নিতে ব্যস্ত তিনি। এখনই লাল বলের ক্রিকেটে খেলার জন্য তৈরি নন। বরোদায় তিনি হার্দিক পাণ্ড্যের সঙ্গে অনুশীলন করছেন এ খবর আগেই প্রকাশ্যে এসেছিল। এ বার জানা গিয়েছে, ডিওয়াই পাটিল টি-টোয়েন্টি প্রতিযোগিতায় খেলার জন্য তৈরি হচ্ছেন তিনি।

ডিওয়াই পাটিল টি-টোয়েন্টি হল একটি অফিস প্রতিযোগিতা। বিভিন্ন অফিস দলগুলি এই প্রতিযোগিতায় খেলতে নামে। নামে অফিস প্রতিযোগিতা হলেও অনেক ভাল ক্রিকেটারকেই নামতে দেখা যায়। তেমন ভাবেই ঈশান নামবেন রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার দলে। সেখানেই চাকরি করেন তিনি।

ঈশানের এই পদক্ষেপে অনেকেরই মনে হচ্ছে, তিনি আদপে টেস্ট খেলাকে গুরুত্বই দিচ্ছেন না। আপাতত আইপিএলের প্রস্তুতিই সারছেন। তার পরে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলেও থাকতে চাইছেন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুই টেস্টের দলে রাখা হয়েছিল ঈশানকে। সেই সিরিজ়ে লোকেশ রাহুল ভারতের হয়ে টেস্টে উইকেটরক্ষকের ভূমিকা পালন করেন। সাজঘরে বসতে হয় ঈশানকে। কিন্তু প্রথম টেস্টের পর হঠাৎ করে তিনি দলকে জানান যে, তাঁর ছুটি প্রয়োজন। মানসিক ভাবে তিনি ক্লান্ত। তাই বিশ্রাম প্রয়োজন। বোর্ড ছেড়ে দেয় তাঁকে। এর পরে দেখা যায় ঈশান দুবাইয়ে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছেন। সেই ঘটনা ভাল ভাবে নেয়নি বোর্ড।

নির্বাচকেরা ঈশানকে তার পর থেকে কোনও দলে নেননি। এমনকি ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় উইকেটরক্ষক হিসাবে ভারতীয় দলে জায়গা করে নেন ধ্রুব জুরেল। সেই সঙ্গে কোচ দ্রাবিড় স্পষ্ট জানিয়ে দেন, ঈশানকে দলে ফিরতে হলে কোনও ধরনের ক্রিকেট খেলে ফিরতে হবে। একই সুর ছিল বোর্ড সচিব জয় শাহের গলায়। কিন্তু তাঁদের সেই কথা ঈশানের কানে ঢোকেনি। ঝাড়খণ্ডের হয়ে শেষ ম্যাচেও খেললেন না তিনি।

আরও পড়ুন
Advertisement