Virat Kohli

আচমকা দেশে ফিরলেও কোহলির মাথায় ঘুরছে ‘আসল পরীক্ষা’, বিরাট কী বললেন সাক্ষাৎকারে?

জরুরি কারণে দেশে ফিরলেও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিরাট কোহলি প্রথম টেস্টে খেলবেন। তার আগে টেস্ট ক্রিকেটের মাহাত্ম্য নিয়ে আবার কথা বললেন কোহলি। কী বলেছেন প্রাক্তন অধিনায়ক?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১৬:১৫
cricket

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

জরুরি কারণে দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফিরেছেন বিরাট কোহলি। তবে প্রথম টেস্টে খেলবেন তিনি। তার আগে টেস্ট ক্রিকেটের মাহাত্ম্য নিয়ে আবার কথা বললেন কোহলি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের পর প্রথম বার কথা বললেন তিনি। টেস্ট ক্রিকেটের গুরুত্ব নিয়ে কথা বলার পাশাপাশি এই ফরম্যাট যে তাঁর কাছে বাকি সবার থেকে আলাদা সেটাও বুঝিয়ে দিয়েছেন।

Advertisement

সম্প্রচারকারী চ্যানেলে কোহলি বলেছেন, “টেস্টই হল ক্রিকেটের আসল ভিত। এর ইতিহাস, সংস্কৃতি, ঐতিহ্য বাকি সব কিছুর থেকে আলাদা। চার-পাঁচ দিনের খেলায় নিজেকে নিংড়ে দিতে হয়। ক্রিকেট খেলতে গেলে আপনি যে যে অভিজ্ঞতা অর্জন করেন, টেস্ট খেলার অভিজ্ঞতা তার মধ্যে সবচেয়ে আলাদা।”

কোহলির সংযোজন, “ব্যক্তিগত ভাবে বা দল হিসেবে আমার কাছে সবচেয়ে ভাল অনুভূতি হল, একটা লম্বা ইনিংস খেলে দলকে কোনও টেস্ট ম্যাচে জেতানো। আমি পুরনো দিনের মানুষ। তাই আমার কাছে সাদা জার্সি পরে টেস্ট ক্রিকেট খেলা সবার আগে। টেস্ট দেখতে দেখতেই বড় হয়েছি। দেশের হয়ে ১০০টা টেস্ট খেলতে পেরে আমি গর্বিত। টেস্ট ক্রিকেটার হওয়ার স্বপ্ন পূরণ হয়েছে অনেক দিন আগেই।”

একই অনুষ্ঠানে কথা বলেছেন রোহিত শর্মা। তিনিও টেস্ট ক্রিকেটের প্রতি প্রশংসা উজাড় করে দিয়েছেন। বলেছেন, “খুব আলাদা একটা ফরম্যাট। ক্রীড়াবিদ হিসেবে আপনি প্রতিদিন কোনও না কোনও চ্যালেঞ্জের মুখোমুখি হতে চান। টেস্ট জিততে গেলে পাঁচ দিনই আপনাকে নিজের সেরাটা দিতে হবে। তাই টেস্ট ক্রিকেটই আমার কাছে আসল পরীক্ষা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement