Virat Kohli

‘ক্রিকেটজীবনের সবচেয়ে খারাপ শট’, গত তিন বছরে স্পিনারদের বলে আউট ২১ বার, সমালোচিত কোহলি

টেস্ট ক্রিকেটে আবার ব্যর্থ হয়েছেন বিরাট কোহলি। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে মাত্র এক রান করে আউট হয়েছেন। আবার সমালোচনার শিকার হয়েছে কোহলি। তাঁকে আক্রমণ করেছেন সঞ্জয় মঞ্জরেকর এবং অনিল কুম্বলে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৮:৪৯
cricket

বিরাট কোহলি। ছবি: পিটিআই।

টেস্ট ক্রিকেটে আবার ব্যর্থ হয়েছেন বিরাট কোহলি। শুক্রবার দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে মাত্র এক রান করে আউট হয়েছেন। ফের এক স্পিনারের বলে আউট হয়েছেন। ব্যর্থতার পর আবার সমালোচনার শিকার হয়েছেন কোহলি। তাঁকে আক্রমণ করেছেন সঞ্জয় মঞ্জরেকর এবং অনিল কুম্বলে।

Advertisement

প্রথম টেস্টের পর দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসেও রান পেলেন না কোহলি। ৯ বলে ১ রান করে মিচেল স্যান্টনারের বলে আউট হয়েছেন। তবে খারাপ শট খেলার জন্য নিজেকেই নিজে দোষী করা ছাড়া উপায় নেই তাঁর।

গত তিন বছরে এশিয়ার মাটিতে ২৬ ইনিংসে ২১ বার স্পিনারদের বলে আউট হয়েছেন কোহলি। স্পিনারদের বিরুদ্ধে এই সময়ে তাঁর গড় মাত্র ২৮। বাঁ হাতি স্পিনারদের বিরুদ্ধে ১০ বার আউট হয়েছেন। শুক্রবার যাঁর বলে আউট হয়েছেন সেই স্যান্টনারও বাঁ হাতি বোলার। প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে কোহলি আর এক স্পিনার গ্লেন ফিলিপসের বলে ফিরে গিয়েছিলেন।

এশিয়ায় গত তিন বছরে কোহলি স্পিনারদের বিরুদ্ধে মাত্র ৬০৬ রান করেছেন। গড় মাত্র ২৮.৮৫। টেস্ট ক্রিকেটে নয় হাজারের বেশি রান থাকা ব্যাটারের পক্ষে যা বেশ লজ্জার পরিসংখ্যান।

সেটাই উল্লেখ করেছেন মঞ্জরেকর। তিনি সমাজমাধ্যমে লিখেছেন, “বিরাট নিজেই বুঝতে পারবে যে, ক্রিকেটজীবনের সবচেয়ে খারাপ শট খেলে আউট হয়েছে ও। ওর জন্য খারাপ লাগতে বাধ্য। কারণ সব সময়েই মাঠে কিছু করার খিদে নিয়ে মাঠে নামে ও।”

কোহলিকে ছেড়ে কথা বলেননি কুম্বলেও। তাঁর মতে, কোহলির উচিত ছিল ঘরোয়া ক্রিকেটে খেলা। বলেছেন, “কোনও ম্যাচের একটা-দুটো ইনিংস হলেও ও সাফল্য পেত। অনুশীলনের থেকে অনেক বেশি কার্যকরী কোনও ম্যাচ খেলা। বাকিদের থেকে এগিয়ে থাকা যায়। কোহলি যদি মনে করে ঘরোয়া ক্রিকেটে ওর খেলা উচিত এবং দল যদি অনুমতি দেয় তা হলে নিশ্চয়ই খেলতে পারে। তবে আমার মনে হয় না স্পিনের বিরুদ্ধে ওর ব্যর্থতার এটাই একমাত্র কারণ।”

আরও পড়ুন
Advertisement