Varun Chakravarthy

তিন বছর পর ভারতীয় দলে ফিরে ৩ উইকেট, সাফল্যের রহস্য ফাঁস করলেন বরুণ

তিন বছর পর জাতীয় দলে ফিরেছেন বরুণ চক্রবর্তী। প্রথম ম্যাচেই বাংলাদেশের বিরুদ্ধে ৩ উইকেট নিয়েছেন তিনি। ম্যাচ শেষে সাফল্যের মন্ত্র ফাঁস করেছেন ভারতীয় স্পিনার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ১২:৪১
cricket

রবিবার গোয়ালিয়রে বাংলাদেশের বিরুদ্ধে উইকেট নেওয়ার পরে উল্লাস বরুণ চক্রবর্তীর। ছবি: সমাজমাধ্যম।

শেষ বার খেলেছিলেন ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে। তার পর থেকে ভারতীয় দলে ব্রাত্য ছিলেন। তিন বছর পর জাতীয় দলে ফিরেছেন বরুণ চক্রবর্তী। প্রথম ম্যাচেই বাংলাদেশের বিরুদ্ধে ৩ উইকেট নিয়েছেন তিনি। ম্যাচ শেষে সাফল্যের মন্ত্র ফাঁস করেছেন ভারতীয় স্পিনার।

Advertisement

বরুণ জানিয়েছেন, বলের ধরন বদলেছেন তিনি। আগে তিনি অনেক বেশি সাইড স্পিন (আঙুল ব্যবহার করে বল ছাড়া) করতেন। এখন করেন ওভার স্পিন (হাতের তালু ব্যবহার করে বল ছাড়া)। ওভার স্পিন করলে বলে ঘূর্ণি বেশি থাকে। পাশাপাশি তালু ব্যবহার করায় বল পিচে পড়ে বাড়তি লাফায়। তাতে ব্যাটারের শট খেলতে সমস্যা হয়।

ম্যাচ শেষে বরুণ বলেন, “আমি আগে সাইড স্পিন করতাম। কিন্তু এখন তা বদলেছি। এখন আমি ওভার স্পিন করি। আমার বলের ধরন বদলেছে। আমার নিয়ন্ত্রণ এখন আগের থেকে অনেক ভাল। তাই আমার বল খেলতে ব্যাটারের সমস্যা হয়।”

তবে এক দিনে এই পরিবর্তন হয়নি। তার জন্য দু’বছর সময় লেগেছে তাঁর। দীর্ঘ অনুশীলেনর ফল পেয়েছেন বরুণ। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলা স্পিনার বলেন, “দেখে মনে হয় এ আর এমন কী বদল। কিন্তু সেটা করতেই আমার দু’বছরের বেশি সময় লেগেছে। শুরুতে তামিলনাড়ু প্রিমিয়ার লিগ ও আইপিএলে নতুন ভাবে বল করা অনুশীলন করেছি। এখন রপ্ত হয়ে গিয়েছে।”

আইপিএলের গত মরসুমে কেকেআরের হয়ে সবচেয়ে বেশি ২১টি উইকেট নিয়েছিলেন বরুণ। দলকে চ্যাম্পিয়ন করতে বড় ভূমিকা নিয়েছিলেন তিনি। গৌতম গম্ভীর ভারতীয় দলের কোচ হওয়ার পরে টি-টোয়েন্টি দলে প্রত্যাবর্তন হয়েছে বরুণের। প্রত্যাবর্তনেই নজর কেড়েছেন তিনি। এই সাফল্যের নেপথ্যে তাঁকে কত পরিশ্রম করতে হয়েছে, ম্যাচ শেষে তা জানিয়েছেন বরুণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement