ICC ODI World Cup 2023

বিশ্বকাপ ফাইনালের আগে রোহিতদের ‘কোচ বদল’! দ্রাবিড়ের জায়গায় কে শেখাচ্ছেন কোহলিদের?

বিশ্বকাপ ফাইনালের আগের দিন কি বদলে গেল ভারতীয় দলের কোচ? রাহুল দ্রাবিড়ের জায়গায় অন্য এক জন পরামর্শ দিলেন রোহিত শর্মা, বিরাট কোহলিদের। কে তিনি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২৩ ২১:২৯
odi world cup

রোহিত শর্মা। —ফাইল চিত্র

বিশ্বকাপ ফাইনালের আগে কি বদলে গেল ভারতীয় দলের কোচ? রাহুল দ্রাবিড়ের বদলে অন্য এক জন পরামর্শ দিয়েছেন রোহিত শর্মা, বিরাট কোহলিদের। তাঁদের বলেছেন, বিশ্বকাপ জিতে দেশে ফিরতে। সেই ব্যক্তি হার্দিক পাণ্ড্য। বিশ্বকাপ চলাকালীন চোট পেয়ে বাদ পড়েছেন। কিন্তু এখনও যে মানসিক ভাবে তিনি দলের সঙ্গেই রয়েছেন তা দেখিয়ে দিয়েছেন হার্দিক।

Advertisement

ম্যাচের আগে ভারতীয়দের একটি ভিডিয়ো বার্তা দিয়েছেন হার্দিক। দলের জার্সি গায়ে সেখানে হার্দিক বলেন, ‘‘বিশ্বকাপ যেন দেশেই থাকে। এই দলের উপর আমি খুব গর্বিত। এখনও পর্যন্ত আমরা যা খেলছি তা এত দিনের কঠিন পরিশ্রমের ফসল। বিশ্বকাপ জেতা থেকে মাত্র এক কদম দূরে আমরা। ছোটবেলা থেকে এই স্বপ্নই আমরা দেখেছি। দেশের ১৪০ কোটি মানুষ এই স্বপ্ন দেখছেন। তাঁরা সবাই আমাদের পাশে রয়েছেন।’’

দলকে তিনি কতটা ভালবাসেন তা বোঝা গিয়েছে হার্দিকের কথা থেকে। তিনি বলেন, ‘‘সব সময় দলের সঙ্গে আছি। আমার মন সব সময় তোমাদের পাশে রয়েছে। রবিবার নিজেদের সেরাটা দাও। তা হলেই আমরা সফল হব। এ বার সময় হয়েছে কাপটা দেশে রাখার। জয় হিন্দ।’’

বিশ্বকাপের শুরু থেকে ভারতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন হার্দিক। রোহিতের ডেপুটি ছিলেন তিনি। ব্যাট-বলে তাঁর উপর ভরসা রেখেছিল দল। কিন্তু বাংলাদেশের বিরুদ্ধে খেলতে গিয়ে গোড়ালির লিগামেন্ট ছিঁড়ে যায় হার্দিকের। প্রথমে মনে করা হয়েছিল, সেমিফাইনালের আগে সুস্থ হয়ে দলে ফিরবেন তিনি। কিন্তু বিশ্বকাপ তো বটেই এর পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ়েও খেলতে পারবেন না তিনি। খেলতে না পারলেও তিনি যে দলের সঙ্গেই রয়েছেন তা আরও এক বার বুঝিয়ে দিলেন হার্দিক।

আরও পড়ুন
Advertisement