Ajinkya Rahane

বিদেশের মাটিতে শতরান রাহানের, প্রথম শ্রেণির ক্রিকেটে ২০ মাসের খরা কাটালেন ভারতীয় ব্যাটার

প্রথম শ্রেণির ক্রিকেটে ২০ মাসের খরা কাটালেন অজিঙ্ক রাহানে। কাউন্টিতে লিস্টারশায়ারের হয়ে শতরান করেছেন ভারতীয় দলে ব্রাত্য ব্যাটার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮
cricket

লিস্টারশায়ারের হয়ে শতরানের পরে অজিঙ্ক রাহানে। ছবি: সমাজমাধ্যম।

ভারতীয় দলে দীর্ঘ দিন সুযোগ পাননি তিনি। কিন্তু ক্রিকেটের বাইরে যাননি অজিঙ্ক রাহানে। প্রথম শ্রেণির ক্রিকেটে ২০ মাসের খরা কাটালেন তিনি। কাউন্টিতে লিস্টারশায়ারের হয়ে শতরান করেছেন ভারতীয় দলে ব্রাত্য ব্যাটার।

Advertisement

শেষ বার ২০২৩ সালের জানুয়ারি মাসে রঞ্জি ট্রফিতে অসমের বিরুদ্ধে শতরান করেছিলেন রাহানে। সেটি ছিল প্রথম শ্রেণির ক্রিকেটে তাঁর ৩৯তম শতরান। রবিবার ৪০তম শতরান করলেন তিনি। কাউন্টি চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় ডিভিশনে গ্ল্যামারগনের বিরুদ্ধে ১৯০ বলে ১০২ রানের ইনিংস খেলেছেন তিনি।

প্রথম ইনিংসে ২৫১ রানে অল আউট হয়ে গিয়েছিল লিস্টারশায়ার। জবাবে প্রথম ইনিংসে ৯ উইকেটে ৫৫০ রান করেছে গ্ল্যামারগন। ২৫৭ রান করেছেন কলিন ইনগ্রাম। দ্বিতীয় ইনিংসেও চাপে পড়েছিল লিস্টারশায়ার। ৭৪ রানে ৩ উইকেট পড়ে গিয়েছিল। সেখান থেকে দলকে টানেন রাহানে ও পিটার হ্যান্ডসকম্ব। শনিবার দিনের শেষে অপরাজিত ছিলেন তাঁরা। রবিবার আবার জুটি গড়েন দুই ব্যাটার। চতুর্থ উইকেটে তাঁদের ১৮৩ রানের জুটি লড়াইয়ে রাখে লিস্টারশায়ারকে। ১০২ রান করে স্পিনার কিরান কার্লসনের বলে আউট হন রাহানে।

২০২৩ সালের জুলাই মাসের পরে আর ভারতীয় দলে জায়গা পাননি রাহানে। কিন্তু তার পরেও ঘরোয়া ক্রিকেট খেলছেন তিনি। কাউন্টিতে রান করার পরেও দলীপ ট্রফিতে নেওয়া হয়নি ভারতকে নেতৃত্ব দেওয়া ক্রিকেটারকে। বোর্ড বুঝিয়ে দিয়েছে, রাহানেকে নিয়ে আর ভাবছে না তারা। কিন্তু রাহানে হাল ছাড়ছেন না। তাঁর ব্যাটে যে এখনও ধার রয়েছে তা বুঝিয়ে দিচ্ছেন তিনি।

আরও পড়ুন
Advertisement