India vs New Zealand 1st Test

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে নামার আগে টেস্ট খেলার ‘সহজ পাঠ’ দিলেন অশ্বিন

বুধবার থেকে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ় খেলতে নামবে ভারত। তার আগে টেস্ট খেলার ‘সহজ পাঠ’ দিলেন রবিচন্দ্রন অশ্বিন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৬:০৯
cricket

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

কয়েক দিন আগে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ়ের সেরা ক্রিকেটার হয়েছেন তিনি। বুধবার থেকে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ় খেলতে নামবে ভারত। তার আগে টেস্ট খেলার ‘সহজ পাঠ’ দিলেন রবিচন্দ্রন অশ্বিন। জানালেন, কী ভাবে টেস্ট খেলা উচিত।

Advertisement

বেঙ্গালুরুতে খেলা শুরুর আগে একটি ভিডিয়ো বার্তায় নিজের কথা বলেছেন অশ্বিন। সেখানে দেখা যাচ্ছে, অনুশীলন করছেন তিনি। নেপথ্যে অশ্বিনের গলা শোনা যাচ্ছে। সেখানে তিনি বলেন, “টেস্ট ক্রিকেট পুরোটাই মানিয়ে নেওয়ার খেলা। কোন পরিস্থিতিতে কে কী ভাবে মানিয়ে নিতে পারছে তার উপরেই সাফল্য নির্ভর করে। তাই না? সেই কারণেই টেস্টকে সব ফরম্যাটের মধ্যে সেরা ধরা হয়।”

টেস্টে প্রতি দিন অন্য মানসিকতা ও পরিকল্পনা করে নামতে হয় বলে জানিয়েছেন অশ্বিন। ভারতীয় অলরাউন্ডার বলেন, “টেস্টে প্রতি দিন আলাদা আলাদা ভাবে মানিয়ে নিতে হয়। পঞ্চম দিনের পরিবেশ প্রথম দিনের মতো হবে না। তাই পঞ্চম দিনের পরিকল্পনা প্রথম দিনের মতো হবে না। প্রতি দিন আলাদা মানসিকতা নিয়ে নামতে হয় ক্রিকেটারদের। এটাই এই খেলার মজা।”

টেস্টে ৫২৭টি উইকেটের মালিক অশ্বিন। সক্রিয় বোলারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট রয়েছে অস্ট্রেলিয়ার নেথান লায়নের দখলে। তিনি ৫৩০টি উইকেট নিয়েছেন। অর্থাৎ, নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টেই লায়নকে ছাপিয়ে যেতে পারেন তিনি। তেমনটা হলে নভেম্বর মাসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নামার সময় সক্রিয় ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেটের মালিক হবে তিনি।

আরও পড়ুন
Advertisement