India vs Australia

বিশ্বকাপের আগে শেষ ম্যাচে রোহিতের হাতে ১৩ ক্রিকেটার! বুধবার বাদ পড়বেন কোন দু’জন?

বিশ্বকাপের আগে বুধবার শেষ ম্যাচ খেলতে নামবেন রোহিতেরা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ়ে ২-০ ব্যবধানে এগিয়ে থাকা ভারতের প্রথম একাদশে একাধিক পরিবর্তনের সম্ভাবনা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ২০:০৩
picture of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

প্রথম একাদশের একাধিক গুরুত্বপূর্ণ ক্রিকেটারকে ছাড়াই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের এক দিন সিরিজ় জিতে নিয়েছে ভারত। বুধবার রাজকোটে নিয়মরক্ষার তৃতীয় ম্যাচে মুখোমুখি হবে দু’দল। এই সিরিজ় মূলত বিশ্বকাপের প্রস্তুতির জন্য। ফলে বুধবারও ভারতের প্রথম একাদশে একাধিক পরিবর্তন হতে পারে।

Advertisement

প্যাট কামিন্সের দলের বিরুদ্ধে তৃতীয় ম্যাচে প্রথম একাদশে ফিরতে পারেন রোহিত শর্মা, বিরাট কোহলি, যশপ্রীত বুমরা, মহম্মদ সিরাজেরা। ব্যক্তিগত কারণে ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে ছুটি নিয়েছেন হার্দিক পাণ্ড্য এবং মহম্মদ শামি। আগেই বিশ্রাম দেওয়া হয়েছে রুতুরাজ গায়কোয়াড়, শুভমন গিল, শার্দূল ঠাকুর, প্রসিদ্ধ কৃষ্ণ এবং তিলক বর্মাকে। ফলে রোহিত-সহ ১৩ জন ক্রিকেটার রয়েছেন দলে। তাঁদের মধ্যে থেকেই বেছে নেওয়া হবে ১১ জনকে।

বুধবার নেতৃত্ব দেবেন রোহিত। তাঁর সঙ্গে ওপেন করতে পারেন ঈশান কিশন। তিন নম্বরে আসতে পারেন কোহলি। তাঁর পর নামবেন শ্রেয়স আয়ার। পাঁচ এবং ছয় নম্বরে নামবেন যথাক্রমে প্রথম দু’ম্যাচে ভারতকে নেতৃত্ব দেওয়া লোকেশ রাহুল এবং সূর্যকুমার যাদব। বিশ্বকাপের আগে বুধবারই শেষ খেলতে নামবেন রোহিতেরা। তাই এই ম্যাচে প্রায় পুরো শক্তি ব্যাটিং অর্ডার নিয়ে নামার পরিকল্পনা রয়েছে ভারতীয় শিবিরের। হার্দিক না থাকায় এই ম্যাচেও খেলতে পারেন রবীন্দ্র জাদেজা। তিনি ব্যাট করবেন সাত নম্বরে। আট থেকে ১১ নম্বর পর্যন্ত আসবেন চার বোলার। এই ম্যাচে আরও এক বার দেখে নেওয়া হবে রবিচন্দ্রন অশ্বিনকে। দেখে নেওয়া হতে পারে কুলদীপ যাদবের সঙ্গে অশ্বিনের জুটির কার্যকারিতা। ব্যাটিং অর্ডারের আট এবং নয় নম্বরে নামবেন অশ্বিন এবং কুলদীপ। আগের দু’টি ম্যাচ খেলা শামিও ছুটি নিয়েছেন। সেক্ষেত্রে ইন্দোরে না খেলা যশপ্রীত বুমরা আসবেন প্রথম একাদশে। শার্দূলকেও এই ম্যাচে বিশ্রাম দেওয়ায় খেলতে পারেন এশিয়া কাপ ফাইনালে ৬ উইকেট নেওয়া মহম্মদ সিরাজ।

সব মিলিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নিয়মরক্ষার তৃতীয় ম্যাচে প্রায় পূর্ণ শক্তির দল নিয়েই নামবেন রোহিতেরা। কারণ বিশ্বকাপের আগে দলের জয়ের ছন্দ নষ্ট করতে চান না কোচ রাহুল দ্রাবিড়। এই ম্যাচকেও তাই গুরুত্ব দিচ্ছেন তিনি। পাশাপাশি, বিশ্বকাপ জয়ের অন্যতম দাবিদার অস্ট্রেলিয়াকে আত্মবিশ্বাসী হওয়ার সুযোগ দিতে নারাজ ভারতীয় শিবির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement