India vs England 2022

India vs England 2022: জিতে সৌরভের মুখে শাস্ত্রীরও প্রশংসা, পিছনে কি ক্রিকেট কূটনীতি

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট হারলেও সিরিজ ২-২ ব্যবধানে অমীমাংসিত থাকে। টি-টোয়েন্টি এবং এক দিনের সিরিজ জিতে নিল ভারত।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ২৩:৪২
সৌরভের মুখে শাস্ত্রীর প্রশংসা।

সৌরভের মুখে শাস্ত্রীর প্রশংসা। —ফাইল চিত্র

সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে রবি শাস্ত্রীর খারাপ সম্পর্কের কথা প্রায় সবারই জানা। সেখানে খানিকটা চমকেই দিলেন সৌরভ। ইংল্যান্ডে সিরিজ জেতার জন্য ভারতীয় দলের প্রশংসা করতে গিয়ে শাস্ত্রীর কথাও বললেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি। ইংল্যান্ডে তিন ধরনের ক্রিকেটেই সাফল্য পেয়েছে ভারত। টেস্ট সিরিজের ফল ২-২। টি-টোয়েন্টি এবং এক দিনের সিরিজ, দু’টিতেই ২-১ ব্যবধানে জয়। বিলেতের মাঠে এমন সাফল্যের পর ভারতীয় দলকে অভিনন্দন জানিয়েছেন সৌরভ। ভোলেননি প্রাক্তন কোচ শাস্ত্রীকেও। রবিবার জো রুটের বলে ঋষভ পন্থ চার মারতেই এক দিনের সিরিজ জিতে নেয় ভারত। সঙ্গে সঙ্গে টুইট করেন সৌরভ। লেখেন, ‘ইংল্যান্ডের মাটিতে দারুণ পারফরম্যান্স। ওদের দেশে জেতা মোটেই সহজ কাজ নয়। টেস্টে ২-২, টি-টোয়েন্টি এবং এক দিনের সিরিজে জয়। খুব ভাল (রাহুল) দ্রাবিড়, রোহিত শর্মা, রবি শাস্ত্রী, বিরাট কোহলী। (ঋষভ) পন্থ খুব স্পেশাল, পান্ডুও (হার্দিক পাণ্ড্য)।’

টেস্ট সিরিজের প্রথম চারটি ম্যাচ হয় গত বছর। তখন ভারতীয় দলের কোচ ছিলেন শাস্ত্রী। অধিনায়ক ছিলেন বিরাট কোহলী। সেই সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে ছিল ভারত। করোনার কারণে শেষ ম্যাচ খেলা হয়নি। এই বছর সেই পঞ্চম টেস্টটি খেলল দুই দল। ভারতীয় দলে তত দিনে বহু বদল ঘটে গিয়েছে। কোচের আসনে এখন রাহুল দ্রাবিড়। অধিনায়ক রোহিত শর্মা। শাস্ত্রী এখন আর ভারতীয় দলের সঙ্গে যুক্ত না থাকলেও সৌরভ বুঝিয়ে দিলেন, তিনি প্রাক্তন কোচের অবদান ভোলেননি। এজবাস্টন টেস্ট হারলেও সিরিজ শেষ হয় ২-২ ব্যবধানে। সেই সিরিজের কথা মাথায় রেখেই শাস্ত্রীর প্রশংসা করলেন সৌরভ।

Advertisement

ভারতীয় ক্রিকেটে সৌরভের অভিষেকের পরে কখনোই তাঁর সম্পর্কে সে ভাবে উচ্ছ্বসিত দেখা যায়নি শাস্ত্রীকে। বরং সুযোগ পেলেই কখনও নাম করে, কখনও নাম না করে সৌরভকে খোঁচা দিয়েছেন শাস্ত্রী। এমনকি, সৌরভ বোর্ড সভাপতি হওয়ার পরেও শাস্ত্রী মাঝেমাঝেই বুঝিয়ে দিয়েছেন, বিসিসিআই-এর কাজকর্মে তিনি খুশি নন। সৌরভও কখনোই কোচ হিসাবে শাস্ত্রীকে খুব একটা পছন্দ করেননি। শেষ পর্যন্ত সরে যেতে হয় শাস্ত্রীকে। এ হেন সম্পর্কের জায়গা থেকে সৌরভের মুখে শাস্ত্রীর প্রশংসা তাৎপর্যপূর্ণ। এর পিছনে ক্রিকেট কূটনীতির গন্ধ থাকাও অস্বাভাবিক নয়।

আরও পড়ুন
Advertisement