Women's T20 World Cup

বাংলাদেশ থেকে সরল মহিলাদের টি২০ বিশ্বকাপ, নতুন দেশের নাম জানাল আইসিসি

অবশেষে বাংলাদেশ থেকে সরে গেল মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা, আইসিসি জানিয়ে দিয়েছে সংযুক্ত আরব আমিরশাহিতে হবে প্রতিযোগিতা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ২০:৩৫
cricket

মহিলাদের টি২০ বিশ্বকাপ ট্রফি। —ফাইল চিত্র।

অশান্তির আবহে বাংলাদেশে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজিত হবে কি না তা নিয়ে সংশয় ছিল। অন্য কোন দেশে প্রতিযোগিতা করা যায়, তা নিয়ে আলোচনা চালাচ্ছিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ভারত স্পষ্ট জানিয়ে দিয়েছিল, এই বছর বিশ্বকাপ আয়োজন করতে পারবে না তারা। ফলে ভারতে প্রতিযোগিতা সরানো যায়নি। অবশেষে বাংলাদেশ থেকে সরে গেল টি-টোয়েন্টি বিশ্বকাপ। আইসিসি জানিয়েছে, সংযুক্তি আরব আমিরশাহিতে হবে প্রতিযোগিতা।

Advertisement

৩ থেকে ২০ অক্টোবর পর্যন্ত হবে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। প্রথমে বাংলাদেশে সেই প্রতিযোগিতা হওয়ার কথা ছিল। গত মাসে সে দেশে বিক্ষোভের জেরে প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করেন। দেশ ছাড়েন তিনি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নাজমুল হাসান পাপনও দেশ ছাড়েন। এই পরিস্থিতিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও জানিয়ে দেয়, বিশ্বকাপ অন্য দেশে সরালে তাদের কোনও আপত্তি নেই। তার পরেই সিদ্ধান্ত নেয় আইসিসি। আমিরশাহির দু’টি মাঠ দুবাই ও শারজাতে হবে এ বারের বিশ্বকাপ।

আইসিসির চিফ এগজিকিউটিভ জিওফ অ্যালারডিস একটি বিবৃতিতে বলেন, “বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিশ্বকাপ আয়োজন করতে চেয়েছিল। কিন্তু তা হচ্ছে না। এটা লজ্জার। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড আইসিসির সিদ্ধান্ত মেনে নিয়েছে। কোনও আপত্তি জানায়নি। ওদের ধন্যবাদ। আশা করছি খুব তাড়াতাড়ি বাংলাদেশে কোনও আইসিসি প্রতিযোগিতা আয়োজন করা হবে। এই পরিস্থিতিতে এগিয়ে এসেছে সংযুক্ত আরব আমিরশাহি। ওদের ধন্যবাদ। বিশ্বকাপ আয়োজন করতে চেয়ে শ্রীলঙ্কা ও জ়িম্বাবোয়ে আগ্রহ দেখিয়েছিল। ওদেরও ধন্যবাদ।”

গত কয়েক বছরে যখনই কোনও দেশে কোনও প্রতিযোগিতা আয়োজন করা যায়নি, তখনই এগিয়ে এসেছে আমিরশাহি। কোভিডের সময় আইপিএলও হয়েছিল সে দেশে। এ বার মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপও আয়োজন করছে তারা।

আরও পড়ুন
Advertisement