ICC World Test Championship

টেস্ট বিশ্বচ্যাম্পিয়নশিপে এক নম্বর হওয়ার সুযোগ ভারতের সামনে, কী করতে হবে ইংল্যান্ড সিরিজে?

ভারত খেলছে ইংল্যান্ডের বিরুদ্ধে। ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচটি টেস্ট পাবেন রোহিত শর্মারা। তাঁদের কাছে সুযোগ রয়েছে পয়েন্ট তালিকায় এক নম্বর হওয়ার। কী করতে হবে তার জন্য?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১৫:১০
Rohit Sharma

রোহিত শর্মা এবং শ্রেয়াস আয়ার। ছবি: পিটিআই।

অস্ট্রেলিয়া এখন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছে। তারা ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টেস্ট খেলছে। ভারত খেলছে ইংল্যান্ডের বিরুদ্ধে। ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচটি টেস্ট পাবেন রোহিত শর্মারা। তাঁদের কাছে সুযোগ রয়েছে পয়েন্ট তালিকায় এক নম্বর হওয়ার। কী করতে হবে তার জন্য?

Advertisement

ভারত যদি ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচটি টেস্টই জিতে নেয় তাহলে রোহিতদের ৭৯ শতাংশ পয়েন্ট হবে। যদি ভারত ৪-০ ব্যবধানে টেস্ট সিরিজ় জেতে তাহলে হবে ৭২.২ শতাংশ পয়েন্ট। অন্য দিকে, এই সময়ের মধ্যে অস্ট্রেলিয়া খেলবে তিনটি টেস্ট। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টেস্টটি বৃহস্পতিবার থেকেই শুরু হয়েছে। পরের দু’টি টেস্ট নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে। এই তিনটি টেস্ট জিতলে অস্ট্রেলিয়ার হবে ৬৮.৯ শতাংশ পয়েন্ট। অর্থাৎ, অস্ট্রেলিয়া নিজেদের সব ম্যাচ জিতলে ভারতকে ৪-০ বা ৫-০ ব্যবধানে সিরিজ় জিততে হবে। তবেই অস্ট্রেলিয়াকে টপকাতে পারবেন রোহিতেরা।

এক নম্বর হওয়ার লড়াইয়ে শুধু ভারত এবং অস্ট্রেলিয়া নয়, রয়েছে নিউ জ়িল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকাও। ভারত- ইংল্যান্ড সিরিজ় শুরু হয়েছে বৃহস্পতিবার থেকে। শেষ টেস্ট শুরু ৭ মার্চ। এই সময়ের মধ্যে নিউ জ়িল্যান্ড চারটি টেস্ট খেলবে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রয়েছে দু’টি এবং বাকি দু’টি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। এই চারটি টেস্ট যদি নিউ জ়িল্যান্ড জিতে যায়, তাহলে তাদের ৮৩.৩ শতাংশ পয়েন্ট হবে। ভারত বা অস্ট্রেলিয়া, কেউই ধরতে পারবে না কেন উইলিয়ামসনদের। নিউ জ়িল্যান্ড পৌঁছে যাবে শীর্ষে।

সুযোগ রয়েছে দক্ষিণ আফ্রিকারও। নিজেদের সব টেস্ট জিতলে তারা পৌঁছে যাবে ৭৫ শতাংশ পয়েন্টে। তখন ভারতকে ৫-০ জিততেই হবে ইংল্যান্ডের বিরুদ্ধে, না হলে দক্ষিণ আফ্রিকাকে টপকাতে পারবে না তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement