Harbhajan Singh

নিজেদের দোষেই স্পিন খেলতে সমস্যায় পড়ছে, রোহিত-বিরাটদের দুর্বলতা খুঁজে পেলেন হরভজন

দীর্ঘ দিন সাদা বলের ক্রিকেট খেলার পর অবশেষে লাল বলের ক্রিকেট খেলতে নামবে ভারত। তার আগে ভারতীয় দলের একটি দুর্বলতা খুঁজে বার করলেন হরভজন সিংহ। কেন ভারত স্পিন খেলতে পারে না, সেটাই খোঁজার চেষ্টা করেছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৫:২২
cricket

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

দীর্ঘ দিন সাদা বলের ক্রিকেট খেলার পর অবশেষে লাল বলের ক্রিকেট খেলতে নামবে ভারত। পরের মাস থেকে শুরু হচ্ছে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ়। তার আগে ভারতীয় দলের একটি দুর্বলতা খুঁজে বার করলেন হরভজন সিংহ। কেন ভারত স্পিন খেলতে পারে না, সেটাই খোঁজার চেষ্টা করেছেন। তিনি দোষ দিয়েছেন পিচকেই।

Advertisement

এক সাক্ষাৎকারে হরভজন বলেছেন, “আমরা এমন পিচে খেলে অভ্যস্ত হয়ে গিয়েছি যেখানে বল খুবই স্পিন করে। আমরা জিততে চেয়েছি এবং আড়াই-তিন দিনে ম্যাচ জিতেছি। আমার মনে হয়, যেখানে তৃতীয় বা চতুর্থ দিন থেকে বল ঘোরে, সে রকম সাধারণ পিচ তৈরি করলে ভাল হত। তাতেও আমরা জিততে পারতাম। কিন্তু ব্যাটারেরা থিতু হওয়ার সময় পেত। খারাপ পিচে জেতার চেষ্টা করে আমরা ব্যাটারদের আত্মবিশ্বাস নষ্ট করে দিয়েছি।”

হরভজন আরও বলেছেন, “এখনও আমাদের সংশোধন করার সময় রয়েছে। আমরা যদি ভাল পিচে খেলি, তা হলেও কেউ আমাদের হারাতে পারবে না। ভারতের হাতে যে রকম পেসার এবং স্পিনার রয়েছে, তাতে তিন দিনে না হলেও পাঁচ দিনে টেস্ট জিতিয়ে দেবে। কিন্তু ভাল পিচে খেললে ব্যাটারেরা রান করতে পারবে। ওদের আত্মবিশ্বাসও বেড়ে যাবে। ব্যাটারেরা রান করতে ভুলে গিয়েছে এটা বিশ্বাস করতে রাজি নই। কিন্তু পিচই এমন তৈরি হচ্ছে যেখানে রান করা অসম্ভব হয়ে পড়ছে।”

আরও পড়ুন
Advertisement