ICC ODI World Cup 2023

বিশ্বকাপে দুর্নীতির গন্ধ! রোহিতের টস করা নিয়ে বড় অভিযোগ করলেন পাক ক্রিকেটার

ওয়াংখেড়েতে সেমিফাইনালে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ টস জিতেছেন রোহিত শর্মা। তাঁর টস করা নিয়ে এ বার প্রশ্ন তুললেন পাকিস্তানের এক ক্রিকেটার। কী বলেছেন তিনি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ১৩:৩২
ODI World Cup Trophy

রোহিত শর্মা। —ফাইল চিত্র

বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার আগেই বিদায় নিয়েছে পাকিস্তান। অন্য দিকে বিশ্বকাপের ফাইনালে উঠেছে ভারত। ওয়াংখেড়েতে সেমিফাইনালে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ টস জিতেছেন রোহিত শর্মা। তাঁর টস করা নিয়ে এ বার প্রশ্ন তুললেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার সিকন্দর বখ্‌ত। বিসিসিআই ও আইসিসি-র যোগসাজশের অভিযোগ করেছেন তিনি।

Advertisement

একটি টেলিভিশন শো-য়ে সিকন্দর বলেন, ‘‘আমার একটা প্রশ্ন আছে। অন্য সব দলের অধিনায়ক আর রোহিতের টস করার মধ্যে পার্থক্য আছে। অন্য অধিনায়কেরা টসের সময় কয়েন খুব বেশি উপরে ছোড়ে না। কিন্তু রোহিতকে দেখবেন, অনেকটা উপরে কয়েন ছুড়ছে। ফলে কয়েন গিয়ে অনেকটা দূরে পড়ছে। প্রতিপক্ষ অধিনায়ক যেখানে দাঁড়িয়ে সেখান থেকে সে বুঝতেই পারবে না যে হেড পড়েছে না টেল।’’

এখানেই থেমে থাকেননি সিকন্দর। তিনি আরও অভিযোগ করেন, ‘‘ টসের পর ম্যাচ রেফারি দেখে জানান হেড না টেল কী পড়েছে। প্রত্যেকটা গুরুত্বপূর্ণ ম্যাচে রোহিত টসে জিতছে। অথচ বিশ্বকাপের আগে জিতছিল না। তা হলে কি ম্যাচ রেফারিও ভারতের পক্ষে টসের ফল বলছে। এই বিষয়ে তদন্ত হওয়া উচিত। বিশ্বকাপের মতো প্রতিযোগিতায় টস খুবই গুরুত্বপূর্ণ। কোনও দলকে বাড়তি সুবিধা দেওয়া উচিত নয়।’’

চলতি বিশ্বকাপে পাকিস্তানের আর এক প্রাক্তন ক্রিকেটার হাসান রাজাও ভারতের বিরুদ্ধে অভিযোগ করেছিলেন। ভারতীয় বোলারদের বিশেষ বল দেওয়া হচ্ছে বলে দাবি করেছিলেন তিনি। ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম)-এও ভারত সুবিধা পাচ্ছে বলে অভিযোগ করেন তিনি। কিন্তু নিজের দেশেই সমর্থন পাননি রাজা। তাঁর সমালোচনা করেছিলেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ওয়াসিম আক্রম। এ বার আবার অভিযোগ এল ওয়াঘার ও পার থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement