Virat Kohli

কোহলি কি ভিন্‌গ্রহ থেকে এসেছেন? বিরাটকে জিজ্ঞাসা করেছিলেন প্রাক্তন ফিল্ডিং কোচ, কেন?

ভারতের অন্যতম সেরা ব্যাটারদের তালিকায় উপরের দিকেই রয়েছেন তিনি। তিন ফরম্যাটেই বছরের পর বছর দাপট দেখিয়েছেন। সেই বিরাট কোহলিকে নিয়ে আরও এক বার মুগ্ধতা প্রকাশ করেছেন ভারতের প্রাক্তন ফিল্ডিং কোচ আর শ্রীধর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ২০:০২
cricket

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

ভারতের অন্যতম সেরা ব্যাটারদের তালিকায় উপরের দিকেই রয়েছেন তিনি। তিন ফরম্যাটেই বছরের পর বছর দাপট দেখিয়েছেন। শুধু খেলাই নয়, ফিটনেসের দিক থেকেও বাকিদের থেকে অনেকটাই এগিয়ে থাকবেন তিনি। সেই বিরাট কোহলিকে নিয়ে আরও এক বার মুগ্ধতা প্রকাশ করেছেন ভারতের প্রাক্তন ফিল্ডিং কোচ আর শ্রীধর। জানিয়েছেন, কোহলি ভিন্‌গ্রহের প্রাণী কি না, সেই প্রশ্নও জিজ্ঞাসা করেছিলেন এক বার।

Advertisement

এক সাক্ষাৎকারে কোহলির শক্তি এবং স্বতঃস্ফূর্ততা ব্যাখ্যা করতে গিয়ে শ্রীধর বলেছেন, “ক্রিকেটে পেশাদার জীবন খুবই ছোট। তাই নিজের সেরাটা দেব না কেন? কোহলির এই কথাটার অনেক বড় অর্থ রয়েছে। যদিও কেউ এই কথাতেও অনুপ্রাণিত না হয় এবং নিজের জীবনে সেটা পালন করতে না পারে, তা হলে দুর্ভাগ্য।”

শ্রীধর যোগ করেছেন, “কোহলি আলাদা গ্রহের মানুষ। মাঝেমাঝে ওকে জিজ্ঞাসা করেছি, ‘তুমি কি ক্রিপটন গ্রহ থেকে এসেছ? নিশ্চয়ই তুমি পৃথিবীর মানুষ নও।’ সত্যি করেই বুঝতে পারি না কোহলির মধ্যে এত শক্তি আসে কোথা থেকে।” উল্লেখ্য, কার্টুন চরিত্র ‘সুপারম্যান’কে ক্রিপটন নামের এক কাল্পনিক গ্রহের বাসিন্দা বলে বর্ণনা করা হয়েছে।

শ্রীধর জানিয়েছেন, কোহলিকে নিয়ে ঘণ্টার পর ঘণ্টা কথা বললেও তিনি ক্লান্ত হবে না। কোহলিকে আধুনিক ক্রিকেটের কিংবদন্তি হিসাবে বর্ণনা করেছেন তিনি। বলেছেন, “আইপিএলে আপনারা সবাই দেখেছেন কী ভাবে ও ব্যাট বা ফিল্ডিং করেছে। নিজের শক্তি এবং আবেগ মাঠে নিয়ে এসেছে। দলের মধ্যেও সেটা ছড়িয়ে দিয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement