Ravi Shastri

Ravi Shastri: ‘এক ক্রিকেটারের জন্যই দু’টো বিশ্বকাপ জিততে পারিনি’, মুখ খুললেন শাস্ত্রী

তাঁর কোচিংয়ে আইসিসি ট্রফি পায়নি ভারত। প্রাক্তন কোচ রবি শাস্ত্রীর মতে, এক জন ভাল অলরাউন্ডারের অভাবেই বিশ্বকাপ জিততে পারেননি তিনি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ১০:৫৬
বিশ্বকাপ না জিততে পারার দায় কার উপর চাপালেন শাস্ত্রী

বিশ্বকাপ না জিততে পারার দায় কার উপর চাপালেন শাস্ত্রী ফাইল চিত্র

তাঁর আমলে টেস্টের এক নম্বর দল হয়েছে ভারত। অস্ট্রেলিয়ার মাটিতে পর পর দু’টি টেস্ট সিরিজ জিতেছে। কিন্তু কোনও আইসিসি ট্রফি জেতাতে পারেননি রবি শাস্ত্রী। তাঁর কোচিং কেরিয়ারে দু’টি বিশ্বকাপ খেলেছে ভারত। ২০১৯ সালের এক দিনের বিশ্বকাপে সেমিফাইনালে হেরে বিদায় নিতে হয়েছে। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকই ছিটকে গিয়েছে দল। কিন্তু কেন এই ব্যর্থতা? শাস্ত্রীর মতে, এক জন ক্রিকেটারের জন্যই বিশ্বকাপ অধরা রয়ে গিয়েছে।

সম্প্রতি বিশ্বকাপে ভারতের ব্যর্থতা নিয়ে মুখ খোলেন শাস্ত্রী। তিনি বলেন, ‘‘আমি সব সময় এমন এক জন ক্রিকেটার চেয়েছি যে ষষ্ঠ বোলারের ভূমিকা পালন করবে। সেই সঙ্গে শেষ দিকে নেমে দ্রুত রান করতে পারবে। হার্দিক পাণ্ড্যর সেই ক্ষমতা ছিল। কিন্তু বিশ্বকাপের আগেই ও চোট পেল। সেটা আমাদের বড় ধাক্কা দিয়েছিল। এক জন ভাল অলরাউন্ডার পাইনি। তার জন্যই বিশ্বকাপ জিততে পারিনি।’’

Advertisement

হার্দিক না থাকায় অলরাউন্ডারের খোঁজ করেছিলেন। কিন্তু পাননি বলেই জানিয়েছেন শাস্ত্রী। তিনি বলেন, ‘‘নির্বাচকদের বলেছিলাম, এক জন অলরাউন্ডার খুঁজছি। কিন্তু পাইনি।’’

২০১৮ সালের এশিয়া কাপের সময় পিঠে চোট পেয়েছিলেন হার্দিক। তিন বছর ধরে সেই চোট তাঁকে ভুগিয়েছে। হার্দিক না থাকায় কখনও অতিরিক্ত ব্যাটার, আবার কখনও অতিরিক্ত বোলার খেলিয়েছে ম্যানেজমেন্ট। তাতে দলের ভারসাম্য নষ্ট হয়েছে। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেললেও পুরো সুস্থ ছিলেন না হার্দিক। তার খেসারত দলকে দিতে হয়েছিল বলে মনে করেন শাস্ত্রী।

আরও পড়ুন
Advertisement